ধাপার বর্জ্যে দূষণ! সমাধানে রিসাইকেলিং প্লান্ট পুরসভার

ধাপার বর্জ্যে দূষণ! সমাধানে রিসাইকেলিং প্লান্ট পুরসভার

ধাপায় দীর্ঘদিন ধরে পড়ে থাকা বর্জ্য পদার্থ থেকে দূষণ ছড়াচ্ছে। বায়ুদূষণের পাশাপাশি ধাপার বর্জ্যে জল জমে তৈরি হওয়া অ্যাসিডে ক্ষতিগ্রস্ত হচ্ছে মাটিও। এই সমস্যার সমাধানেই এবার ধাপায় বসানো হল ওয়েস্ট প্লাস্টিক রিসাইকেলিং প্লান্ট। শুক্রবার নতুন এই প্লান্টের উদ্বোধন করেন কলকাতা পুরসভার মুখ্য পুর প্রশাসক ফিরহাদ হাকিম।

উদ্বোধনের পর ফিরহাদ জানান, দীর্ঘদিন ধরে সেখানে যে সমস্ত বর্জ্য পদার্থ জমা হয়েছে সেগুলো এবার রিসাইকেলিং করার ব্যবস্থা করা হচ্ছে। এই কাজ করার জন্য দীর্ঘ চার বছর ধরে একটি পরিকল্পনা ছিল রাজ্যের। পরবর্তী সময়ে কলকাতা পুরসভার মুখ্য প্রশাসক হয়ে আসার পর দেবব্রত মজুমদারের সঙ্গে আলোচনা করে এই প্লান্টটি বসানোর বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেন ফিরহাদ। তারপর আরবান ডেভেলপমেন্টের থেকে প্ল্যান অনুমোদন করা হয়।

কিন্তু প্রথমেই এই প্ল্যানে হাত দেওয়া হয়নি। তার আগে একটি পাইলট প্রজেক্ট করা হয়। সমস্ত ডিপার্টমেন্ট থেকে ইনস্পেকশন, তদারকি করা হয় এবং প্লাস্টিক বিভিন্নভাবে প্রসেসিং করা হয় বলে জানান ফিরহাদ। তিনি বলেন, দীর্ঘ চল্লিশ-পঞ্চাশ বছর ধরে এখানে বর্জ্য পদার্থ জমা হয়ে রয়েছে। এগুলোকে কাটতে অনেকটা সময় লাগবে।

Related Articles