Sambad Samakal

অবসরে আলাপন, রাজ্যের নতুন মুখ্যসচিব দ্বিবেদী

Jun 1, 2021 @ 12:15 am
অবসরে আলাপন, রাজ্যের নতুন মুখ্যসচিব দ্বিবেদী

তিন মাসের এক্সটেনশন নাকচ করে ৩১ মে, সোমবার নির্ধারিত দিনেই রাজ্যের মুখ্যসচিব পদ থেকে অবসর নিলেন আলাপন বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার থেকে রাজ্যের নতুন মুখ্যসচিব হচ্ছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। আলাপন বন্দ্যোপাধ্যায় নিযুক্ত হচ্ছেন মুখ্যমন্ত্রীর মুখ্য উপদেষ্টা পদে। মুখ্যমন্ত্রী এদিন স্পষ্টই জানান, কেন্দ্রের প্রতিহিংসার কাছে মাথা নোয়াবে না রাজ্য। তিনি বলেন, ‘আলাপন বন্দ্যোপাধ্যায়কে আমরা ছাড়ছি না। কেন্দ্র পশ্চিমবঙ্গের মুখ্য সচিব পদে তাঁকে তিন মাসের এক্সটেনশন দিয়েছিল। আমরা চাইলে তাঁকে ওই পদেই আটকে রাখতে পারতাম। কিন্তু তিনি আজ সকালে আমায় রিলিজ দেওয়ার অনুরোধ করেন। বলেন, এবার অবসর নিতে চান। আমরা তাই ওনার অবসরে বাধা দিলাম না। আইএএস হিসাবে অবসরের পর তাঁকে মুখ্য উপদেষ্টা হিসাবে নিয়োগ করা হচ্ছে। তাই অবসর নিলেও রাজ্যের জন্য কাজ করবেন আলাপন বন্দ্যোপাধ্যায়।
এদিন পর্যন্ত রাজ্যের স্বরাষ্ট্র সচিবের দায়িত্ব সামলেছেন হরিকৃষ্ণ দ্বিবেদী। তাঁর পদোন্নতির পর স্বরাষ্ট্র সচিব পদে নিযুক্ত হলেন বিপি গোপালিকা। তিনিও মঙ্গলবার থেকে নতুন দায়িত্ব নেবেন। সোমবার বিকেলে একথা জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি ইস্যুতে এদিন কেন্দ্র ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে তোপ দাগেন মুখ্যমন্ত্রী। তাঁর হুঙ্কার, কেন্দ্রের অসাংবিধানিক এই সিদ্ধান্ত মানছি না, মানব না।

Related Articles