Sambad Samakal

উড়ন্ত গালিচা থেকে গুপি-বাঘার জুতো, পিঠে ডানা গজানোর শ্লেষে বিদ্ধ কার্যত লকডাউন

Jun 15, 2021 @ 3:28 pm
উড়ন্ত গালিচা থেকে গুপি-বাঘার জুতো, পিঠে ডানা গজানোর শ্লেষে বিদ্ধ কার্যত লকডাউন

সামাজিক মাধ্যম বরাবরই নির্দয়। সেখানে শ্লেষ থেকে বিদ্রুপ নিক্তি মেপে হয় না। আবার সরাসরি সভালোচনা এড়িয়ে হাসির মোড়কে শ্লেশ বাণ নিক্ষেপ করা তো আজকাল আর্ট বলে চিহ্নিত হয়েছে। সেই নতুন শিল্পকলার নতুন পরিচয় মীম। এবার ট্রেন্ডিং সোমবার রাজ্য সরকারের নতুন ঘোষণা। যেখানে করোনা বিধি খানিকটা শিথিল হয়েছে। কিন্তু প্রশ্ন উঠেছে যানবাহন বন্ধ রেখে এই ছাড় কতটা যুক্তিযুক্ত। তাই সোশ্যাল মিডিয়ার দেওয়ার ছেয়েছে আরব্য রজনীর উড়ন্ত গালিচায়, গুপি-বাঘার জোড়া হাতে তালি বা পিঠে ডানা গজানো মধ্যবিত্ত অফিস চাকুরের কার্টুনে।

নাম প্রকাশে অনিচ্ছুক এমনি এক জনপ্রিয় মীম পেজের পরিচালক বললেন, “আমরা যেটা করি সেটা নিছক মজাই নয় কিছুটা বার্তা দেওয়ার চেষ্টাও থাকে। এই যে বই পাড়া বা বৌবাজারের স্যাঁকড়পাড়া কাজ করার অনুমতি পেল, কিন্তু আভরা কি জানি না এই সব জায়গায় মূল চালিকাশকতি যে কর্মীরা তারা প্রায় ৭০ শতাংশ দুই চব্বিশ পরগনা আর হাওড়া হুগলী থেকে প্রতিদিন কলকাতায় আসেন। ভুলে গেলে চলবে না যে এই শ্রমিক ও কর্মচারি ছাড়া ব্যবসাগুলো চলবে না।”

পরিস্থিতি অনেকটাই জটিল রেস্তোরাঁর ক্ষেত্রেও। কলকাতার নামী চাইনিজ রেস্তোরাঁ চেনের কর্ণধার সরাসরি বললেন, “আমাদের অপারেশন টাইম বেড়েছ। তার মানে কর্মীদেরও প্রয়োজন। কিচেন স্টাফ যদিও বা আমাদের স্টাফ কোয়ার্টারে রাখছি কিন্তু সার্ভিসের ছেলেদের কিভাবে জেলা থেকে আনব?”

আর এই বাস্তব পরিস্থিতিতে বহু অংশের মানুষই ভাবছেন তার চাইতে পুরো লকডাউন হলেই ক্ষতি হতো না। সেই ভাবনা থেকেই সরকারি সিদ্ধান্তকে শ্লেষে বিঁধছেন মীম শিল্পীরা।

Related Articles