Sambad Samakal

Union Budget: মধ্যবিত্তের স্বপ্নভঙ্গ! আয় কর কাঠামো অপরিবর্তিত থাকছে

Feb 1, 2022 @ 1:19 pm
Union Budget: মধ্যবিত্তের স্বপ্নভঙ্গ! আয় কর কাঠামো অপরিবর্তিত থাকছে

কর্পোরেট ট্যাক্স ১৮ থেকে ১৫ শতাংশ হয়ে গেল কিন্তু মধ্যবিত্তের বাড়া ভাতে ছাই দিয়ে বদল হচ্ছে না আয় কর কাঠামো। সংসদে মঙ্গল বার অর্থ মন্ত্রীর দেড় ঘন্টার ডিজিটাল বাজেট বক্তৃতায় আয় কর নিয়ে তেমন উচ্চ-বাচ্য না থাকায় হতাশ চাকরিজীবি আয় করদাতারা। নির্মলা সীতারামনের বাজেট বক্তৃতায় সংশোধিত রিটার্ন দু’ বছর পরেও দাখিল করার অনুমতির উল্লেখ থাকলেও আয় কর স্ল্যাব একই থাকায় বাজেট প্র‍ত্যাশার ধারে কাছেও নেই বলেই অর্থনীতি বিশেষজ্ঞদের অভিমত।

এ বছর আর্থিক বৃদ্ধির লক্ষ্যমাত্রা ধার্য্য হয়েছে ৯.২ শতাংশ। অথচ অর্থবর্ষের ঘাটতি জিডিপি’র ৬.৯ শতাংশ। কিন্তু এত পিছিয়ে থেকে এই গ্রোথ সম্ভব তা নিয়েও সংশয় প্রকাশ করেছেন অর্থশাস্ত্রীরা।

প্রত্যক্ষ কর কাঠামোতে বদল আনার কথা যেমন রয়েছে তেমনি কর্পোরেট কর কমিয়েও বিতর্ক ডেকে এনেছেন নির্মলা। স্টার্ট আপের জন্যও ঢালাও ছাড় দিয়েছেন বাজেট বক্তৃতায়।

পরিকাঠামোর জন্য এই বাজেটে কল্পতরু হয়েছেন নির্মলা। প্রধানমন্ত্রী গতি শক্তি প্রকল্পে কুড়ি হাজার কোটি টাকা অনুমোদন করেছেন। উত্তরপূর্বের বেশ কিছু রাজ্যে বিধানসভা নির্বাচন আসন্ন। সেদিকে লক্ষ্য রেখে প্রধানমন্ত্রী উন্নয়ন উদ্যোগ প্রকল্প ১৫০০ কোটি টাকা বরাদ্দ করেছেন। যা পিছিয়ে থাকা পার্বত্য রাজ্যগলির জীব-জীবিকার উন্নয়ন করবে বলে তাঁর দাবি।

বুলেট ট্রেনের আদলে ৪০০ নতুন ‘বন্দে ভারত’ ট্রেন আগামী তিন বছরে তৈরি করবে সরকার। আগামী তিন বছরে দেশে ১০০টি নতুন কার্গো করিডোর তৈরির ঘোষণাও ছিল বাজেটে। বৈদ্যুতিক যান নিয়েও দরাজ হস্ত অর্থ মন্ত্রী। ব্যাটারি সোয়াপ সহ যন্ত্রাশ আমদানি ও ই-ভেহিক্যাল উৎপাদনে উৎসাহ দেওয়ার অঙ্গীকার রয়েছে বাজেট ভাষণে।

শিক্ষা ক্ষেত্রে বিশেষ কোনো বরাদ্দ নেই। শুধু দেশের পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রত্যেকটিকে ২৫০ কোটি টাকা কে অতিরিক্ত বদাদ্দ করা হয়েছে। অতিমারীতে বন্ধ সরকারি স্কুলের পড়ুয়াদের জন্য প্রধানমন্ত্রী ই-বিদ্যা প্রকল্পে ২০০ নতুন টিভি চ্যানেল তৈরির ঘোষণা করেন তিনি।

ব্যাঙ্কিং ক্ষেত্রেও বেশ কিছু বদল আনা, ফিনটেকের অনুসরণ ও ডিজিটাইজেশানের উদ্যোগ নেওয়া হচ্ছে। ক্রিপ্টো কারেন্সি নিয়ে টানাপোড়েনের মাঝেই নির্মলা ঘোষণা করেন সরকার নিজেদের ডিজিটাল মূদ্রা ই-রুপি আনছে। যার নিয়ন্ত্রণ থাকবে রিজার্ভ ব্যাঙ্কের হাতেই।

সব মিলিয়ে এই বাজেট মধ্যবিত্তের স্বপ্ন ভঙ্গের বাজেট হিসেবেই উঠে এসেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *