Sambad Samakal

HIV Recovery: স্টেম সেল বদলে ফেলে এইডস মুক্তি!

Feb 16, 2022 @ 11:18 pm
HIV Recovery: স্টেম সেল বদলে ফেলে এইডস মুক্তি!

অবিশ্বাস্য হলেও সত্যি। স্টেম সেল প্রতিস্থাপনের মাধ্যমে ভয়াল এইডস রোগ নিরাময় সম্ভব হয়েছে বলে দাবি করছেন বিজ্ঞানীরা। এইচআইভি ভাইরাস সংক্রামিত এক মহিলার লিউকেমিয়া জনিত চিকিৎসার জন্য স্টেম সেল প্রতিস্থাপন করা হয়েছিল।
এতে দেখা যায় এইচআইভি ভাইরাসের কার্যক্ষমতা কমে গেছে। বিজ্ঞানীরা দাবি করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জনৈক ভদ্রমহিলার স্টেম সেল প্রতিস্থাপনের মাধ্যমে এইচআইভি থেকে সেরে উঠেছেন এবং তিনি বিশ্বের প্রথম নারী এইডস জয়ী ও বিশ্বের তৃতীয় ব্যক্তি যে এইডসকে হারিয়ে দিয়েছেন।

মধ্যপ্রাচ্যের সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে এ পদ্ধতি প্রয়োগের মাধ্যমে কোনো অ্যান্টিরেট্রোভাইরাল থেরাপি ব্যবহার ছাড়াই আরও বেশি মানুষের কাছে স্টেম সেল প্রতিস্থাপনের বিষয়টি পৌঁছানো যাবে। এইচআইভি ভাইরাসে আক্রান্ত মহিলার স্টেম সেল প্রতিস্থাপনের ঘটনাটি মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ডেনভারের রেট্রোভাইরাসেস অ্যান্ড অপরচ্যুনিসটিক ইনফেকশন সম্মেলনে তুলে ধরা হয়। সম্মেলনে এইচআইভি রোগী নিয়ে কাজ করা সংস্থা এইডস সোসাইটির প্রেসিডেন্ট শ্যারন লিউইন বলেন, “এ ধরনের সেরে ওঠার ঘটনা তৃতীয়বারের মতো ঘটল। আর কোনো নারীর ক্ষেত্রে এটাই প্রথম।”

এই গবেষণার সঙ্গে যুক্ত ছিলেন ক্যালিফোর্নিয়া, লস অ্যাঞ্জেলেস ও জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা। তাঁরা ক্যানসার এবং অন্যান্য গুরুতর অবস্থার চিকিৎসার জন্য স্টেম সেল প্রতিস্থাপন করা হয়েছে, এমন ২৫ রোগী পর্যবেক্ষণ করেন। পর্যবেক্ষণে থাকা রোগীদের প্রথমে ক্যানসার কোষ ধ্বংস করতে কেমোথেরাপি দেওয়া হয়। এরপর নির্দিষ্ট জেনেটিক মিউটেশনসহ ব্যক্তিদের কাছ থেকে ট্রান্সপ্ল্যান্ট স্টেম সেল গ্রহণ করে তা প্রতিস্থাপন করা হয়। এতে রোগীর শরীরে এইচআইভি প্রতিরোধী ক্ষমতা তৈরি হয়। এই গবেষণার ফল ইতিবাচক হলে এইচআইভি ভাইরাসকে নিয়ন্ত্রণ করার নতুন অস্ত্র চিকিৎসক মহলে নতুন পথ দেখাবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *