Sambad Samakal

Book: মনকে চাপমুক্ত রাখার দাওয়াই মিলবে ব‌ইয়ের পাতায়

Mar 10, 2022 @ 12:49 am
Book: মনকে চাপমুক্ত রাখার দাওয়াই মিলবে ব‌ইয়ের পাতায়

সোমনাথ লাহা

আজকের ব্যস্ত দৈনন্দিন জীবনে স্ট্রেস বা চাপ কথাটার সঙ্গে আমরা সকলেই ওতোপ্রোতভাবে জড়িয়ে রয়েছি। আর এই চাপের কারণেই তৈরি হয় উদ্বেগ বা দুশ্চিন্তা। সেই উদ্বেগের মাত্রা যখন অধিক বেড়ে যায়, তখন‌ই তার থেকে তৈরি হয় অনিদ্রা, হার্টের রোগ সহ বিভিন্ন মানসিক রোগ। এহেন স্ট্রেস থেকে কীভাবে নিজেকে মুক্ত রাখবেন? এই সমস্যার সমাধান‌ই বা কী! সেই সব প্রশ্নের উত্তর দিতে বই লিখেছেন অধ্যাপক ড. আর পি বন্দ্যোপাধ্যায়। তাঁর লেখা এই বইয়ের নাম ‘স্ট্রেস ম্যানেজমেন্ট থ্রু মাইন্ড ইঞ্জিনিয়ারিং’।

ইস্টার্ন ইনস্টিটিউট ফর ইন্টিগ্রেটেড লার্নিং ইন ম্যানেজমেন্ট, কলকাতা তথা ( ইআইআইএল‌এম-কলকাতা) -এর চেয়ারম্যান ও ডিরেক্টর অধ্যাপক বন্দ্যোপাধ্যায়ের লেখা এই ব‌ইটি রীতিমতো গবেষণালব্ধ। দে পাবলিশিং থেকে প্রকাশিত এই ব‌ইটি আনুষ্ঠানিক ভাবে প্রকাশিত হল ৪৫তম আন্তর্জাতিক কলকাতা পুস্তক মেলায়। এটি অধ্যাপক বন্দ্যোপাধ্যায়ের লেখা দশম ব‌ই।

বুধবার ব‌ইমেলার এসবিআই অডিটোরিয়ামে ব‌ইটির আনুষ্ঠানিক প্রকাশ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রখ্যাত গ্র্যান্ডমাস্টার দিব্যেন্দু বড়ুয়া, ইউনাইটেড নেশনস কনফারেন্স অন ট্রেড অ্যান্ড ডেভেলপমেন্টের সিনিয়র অ্যাডভাইজার এস কে দত্ত, অভিনেত্রী ইশা সাহা, বিশিষ্ট সাংবাদিক গৌতম ভট্টাচার্য, পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক তথা আন্তর্জাতিক কলকাতা পুস্তক মেলার অন্যতম আয়োজক ত্রিদিব চট্টোপাধ্যায়, দে’জ পাবলিশিং -এর কর্ণধার তথা গিল্ডের অন্যতম কর্মকর্তা সুধাংশু শেখর দে, তৃণমূল কংগ্রেসের স্পোর্টস সেলের চেয়ারম্যান স্বপন (বাবুন) বন্দ্যোপাধ্যায় সহ ব‌ইটির লেখক ড. আর পি বন্দ্যোপাধ্যায় নিজে।

মনকে চাপমুক্ত রাখার বিষয়টি প্রসঙ্গে অধ্যাপক বন্দ্যোপাধ্যায় জানান, “মনকে নিয়ন্ত্রণ করতে পারলেই ঘটবে মিরাকল। আমার এই ব‌ইটি পাঠকদের শুধু চাপমুক্ত হতেই সাহায্য করবে তাই নয়, বরং অতিরিক্ত চাপের কারণ বুঝতে সাহায্য করার পাশাপাশি সুস্থ ও আনন্দময় জীবনের সন্ধান‌ও দেবে।” উপস্থিত অতিথিদের প্রত্যেকেই ব‌ইটির ভূয়সী প্রশংসা করার পাশাপাশি জীবনকে চাপমুক্ত রাখার জন্য বিভিন্ন ধরনের অভিজ্ঞতা ভাগাভাগি করে নেন সকলের সঙ্গে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *