Sambad Samakal

Camelia: হাফ ডজন ছবি নিয়ে হাজির ক্যামেলিয়া

Mar 31, 2022 @ 7:09 pm
Camelia: হাফ ডজন ছবি নিয়ে হাজির ক্যামেলিয়া

সোমনাথ লাহা

এসভিএফ, উইন্ডোজের মতো প্রযোজনা সংস্থাগুলি ইতিমধ্যেই এই বছর তাদের মুক্তিপ্রাপ্ত ছবির তালিকা প্রকাশ করেছে। এবার সেই একই পথে হেঁটে এবছর তাদের মুক্তিপ্রাপ্ত ছবির তালিকা প্রকাশ করল ক্যামেলিয়া প্রোডাকশন প্রাঃ লিমিটেড। এবছর ৬টি বা আর‌ও ভালো করে বললে হাফ ডজন ছবি নিয়ে হাজির হচ্ছে ক্যামেলিয়া। তবে ছয়টি ছবির মধ্যে পাঁচটি ছবির পরিচালকই অরিন্দম শীল। মে মাস থেকেই ক্যামেলিয়া প্রোডাকশন তাঁদের ছবিগুলি এক এক করে রিলিজ করতে শুরু করবে।

২৭মে মুক্তি পাবে ‘তীরন্দাজ শবর’। অরিন্দম শীল পরিচালিত এটি শবর সিরিজের চতুর্থ ছবি। শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা শবর কাহিনি ‘তীরন্দাজ’ অবলম্বনে তৈরি হয়েছে এই ছবি। ছবিতে শবর দাশগুপ্তের চরিত্রে রয়েছেন শাশ্বত চট্টোপাধ্যায়। শবরের সহকারী নন্দলালের ভূমিকায় শুভ্রজিৎ দত্ত। ছবিতে একটি অন্যতম গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন নাইজেল আকারা। এছাড়াও ছবিতে অন্যান্য চরিত্রে রয়েছেন দেবযানী চট্টোপাধ্যায়, শঙ্কর চক্রবর্তী, দেবলীনা কুমার, অনির্বাণ চক্রবর্তী, পৌলমী দাস, অসীম রায়চৌধুরী, জয়দীপ কুন্ডু প্রমুখ। সংগীত পরিচালনায় বিক্রম ঘোষ। ‌‌

১৭জুন মুক্তি পাবে ‘মায়াকুমারী’। অরিন্দম শীল পরিচালিত এই পিরিয়ড ছবিটির প্রেক্ষাপট ১৯৪০ থেকে ২০১৮। বাংলা ছবির শতবর্ষ পূর্তির কথা মাথায় রেখেই এই ছবির নির্মাণ করেছেন অরিন্দম। বাংলা ছবি যখন নির্বাক থেকে সবাক যুগে যাত্রা শুরু করেছে, সেই সময়কাল থেকে বাংলা সিনেমার একশো বছর ধরে চলা যাত্রাপথের ঐতিহ্যকে এই ছবির মধ্যে দিয়ে মেলে ধরেছেন পরিচালক। ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন ঋতুপর্ণা সেনগুপ্ত। এছাড়াও ছবিতে রয়েছেন আবির চট্টোপাধ্যায়, রজতাভ দত্ত, অরুণিমা ঘোষ, সৌরভ দাস, ইন্দ্রাশিস রায়, অম্বরীশ ভট্টাচার্য, অনিন্দিতা বসু, জয়দীপ কুন্ডু প্রমুখ। দেবলীনা বন্দ্যোপাধ্যায়ের লেখা কাহিনি থেকেই এই ছবির ধারনা পেয়েছিলেন অরিন্দম। ছবির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন শুভেন্দু দাশমুন্সি এবং পরিচালক স্বয়ং। ছবিতে রয়েছে ১২টি গান। সংগীত পরিচালনায় বিক্রম ঘোষ। প্লেব্যাকে রয়েছেন উজ্জয়িনী, মধুবন্তী ও মনোময়। ছবির পোশাক পরিকল্পনায় অভিষেক রায়। মেক‌আপের দায়িত্বে রয়েছেন সোমনাথ কুণ্ডু।

১জুলাই মুক্তি পাবে ‘খেলা যখন’। ক্যামেলিয়া প্রোডাকশনের সঙ্গে যৌথভাবে এই ছবিটি প্রযোজনা করেছে এসভিএফ ও রাজপ্রতিম প্রোডাকশনস। অরিন্দম শীল পরিচালিত এই থ্রিলার ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন সাংসদ-অভিনেত্রী মিমি চক্রবর্তী। এছাড়াও ছবিতে অন্যান্য চরিত্রে রয়েছেন অর্জুন চক্রবর্তী, অনিন্দ্য চট্টোপাধ্যায়, সুস্মিতা চট্টোপাধ্যায়, হর্ষ ছায়া, জুন মালিয়া, অলকানন্দা রায়, বরুণ চন্দ, অর্ণব মুখোপাধ্যায় প্রমুখ। ছবির কাহিনি ও চিত্রনাট্য লিখেছেন ‘আন্ধাধুন’ ও ‘বদলাপুর’ খ্যাত চিত্রনাট্যকার অরিজিৎ বিশ্বাস। তাঁর সঙ্গে যৌথভাবে চিত্রনাট্যের বুনন করেছেন অরিন্দম। সংগীত পরিচালনায় বিক্রম ঘোষ।

১১আগষ্ট মুক্তি পাবে ‘ব্যোমকেশ’। শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের লেখা শেষ অসমাপ্ত ব্যোমকেশ কাহিনি ‘বিশুপাল বধ’ অবলম্বনে তৈরি হচ্ছে এই ছবি। অরিন্দম শীল পরিচালিত এই ছবিটিও ক্যামেলিয়া প্রোডাকশনের সঙ্গে যৌথভাবে প্রযোজনা করেছে এসভিএফ। ছবির চিত্রনাট্য লিখেছেন পদ্মনাভ দাশগুপ্ত। এটি অরিন্দম শীলের নির্দেশনায় নির্মিত চতুর্থ ব্যোমকেশ চলচ্চিত্র। ছবিতে ব্যোমকেশ ও সত্যবতীর ভূমিকায় অভিনয় করেছেন আবির চট্টোপাধ্যায় ও সোহিনী সরকার। তবে এবার অজিতের ভূমিকায় দেখা যাবে সুহোত্র মুখোপাধ্যায়কে। সংগীত পরিচালনায় বিক্রম ঘোষ। সিনেমাটোগ্রাফার অনির্বাণ চট্টোপাধ্যায়।

‌‌৩০সেপ্টেম্বর মুক্তি পাবে ‘অতি উত্তম’। সৃজিত মুখোপাধ্যায় পরিচালিত এই ছবিটি এবার পুজো রিলিজ ক্যামেলিয়ার। ছবিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিএফ‌এক্স ও কম্পিউটার গ্রাফিক্সের কাজ। আর সেই সব কিছুর সুবাদেই মৃত্যুর ৪১ বছর পর আবার বড়পর্দায় দর্শকরা দেখতে পাবেন মহানায়ক উত্তমকুমারকে। এজন্য উত্তম অভিনীত ৫৪টি ছবির ফুটেজকে ব্যবহার করেছেন পরিচালক। ছবিতে অন্যান্য চরিত্রে রয়েছেন অনিন্দ্য সেনগুপ্ত, রোশনি ভট্টাচার্য, জিনা তরফদার, শুভাশিস মুখোপাধ্যায়, দাবি সরকার ও গৌরব চট্টোপাধ্যায়।

১৬ডিসেম্বর মুক্তি পাবে ‘ইস্কাবনের বিবি’। পীযুষ ঝাঁ-এর লেখা কাহিনি অবলম্বনে এই থ্রিলার ছবি তৈরি করছেন পরিচালক অরিন্দম শীল। ছবিতে হাসপাতালে দীর্ঘদিন ধরে চলা দুর্নীতির পর্দাফাঁসের বিষয় তুলে ধরা হবে। ছবিতে মুখ্য চরিত্রে রয়েছেন ছোটপর্দার জনপ্রিয় অভিনেত্রী তৃণা সাহা সহ অরুণিমা ঘোষ, অর্ণ মুখোপাধ্যায়, পৌলমী দাস, জয়দীপ কুণ্ডু প্রমুখ। ছবির সিনেমাটোগ্রাফার মধুরা পালিত। সবমিলিয়ে বলাই যায় যে মে মাস থেকে শুরু করে ডিসেম্বর অবধি বিভিন্ন স্বাদের ছবি নিয়ে দর্শকদের মনোরঞ্জন করতে প্রস্তুত ক্যামেলিয়া। এখন দেখার বিষয় এটাই যে এই ছয়টি ছবি বক্স অফিসে কীরকম ব্যবসা করতে পারে। নজর থাকবে সেদিকেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *