Sambad Samakal

Cancer: কলকাতা পুরসভার সব বরোতেই বিনামূল্যে ক্যান্সার স্ক্রিনিং

May 31, 2022 @ 10:00 pm
Cancer: কলকাতা পুরসভার সব বরোতেই বিনামূল্যে ক্যান্সার স্ক্রিনিং

জয়মাল্য দেশমুখ

এবার কলকাতা পুরসভার সব বরোতেই বিনামূল্যে হবে ক্যান্সার স্ক্রিনিং। আইএমএ ও মেডিকা সুপার স্পেশালিটি হসপিটালের যৌথ উদ্যোগে মঙ্গলবার সিলমোহর দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। শুধু তাই নয়, পরবর্তীতে এ সংক্রান্ত যে কোনও পরীক্ষাও বিনামূল্যে করার কথা ঘোষণা করেন মেডিকা গ্রুপ অফ হসপিটালের চেয়ারম্যান ডা. অলোক রায়।

এদিন কলকাতার উত্তম মঞ্চে মেডিকা হাসপাতাল, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন(আইএমএ), ইন্ডিয়ান ডেন্টাল অ্যাসোসিয়েশন ও কলকাতা পুরসভার যৌথ উদ্যোগে পালিত হল বিশ্ব তামাক বর্জন দিবস। আর সেই অনুষ্ঠানেই আইএমএ’র প্রাক্তন সভাপতি ডা. শান্তনু সেন জানান, মেডিকা হাসপাতাল ও আইএমএ যৌথ ভাবে কলকাতা পুরসভার ১৬টি বরোতে প্রতি মাসে একটি করে বিনামূল্যে ক্যান্সার স্ক্রিনিং ক্যাম্প আয়োজন করতে চায়। শহর কলকাতায় ক্যান্সার আক্রান্ত মানুষের সংখ্যা ক্রমশই বাড়ছে বলেই তাঁর এই প্রস্তাব। অনুষ্ঠান মঞ্চেই ডা. সেনের এই প্রস্তাবকে এক কথায় অনুমোদন দেন কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম।

বিশ্ব তামাক বিরোধী দিবসের এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কলকাতার ডেপুটি মেয়র অতীন ঘোষ, সাংসদ মালা রায়, বিধায়ক দেবাশিস কুমার, মেডিকা ক্যান্সার হাসপাতালের ডিরেক্টর ডা. সৌরভ দত্ত প্রমুখ।

মেয়র ফিরহাদ হাকিম বলেন, “কলকাতা শহরে প্রকাশ্যে তামাকের বিজ্ঞাপন নিষিদ্ধ করা হয়েছে। সমাজের সকলকে এগিয়ে এসে তামাক বর্জনের জন্য আওয়াজ তুলতে হবে।” ডেপুটি মেয়র অতীন ঘোষ বলেন, “এই স্ক্রিনিং ক্যাম্প আয়োজন করার জন্য মেডিকা হাসপাতাল ও আইএমএকে ধন্যবাদ জানাই। কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ এই কাজে সর্বতভাবে সহায়তা করবে। আমরা কলকাতা শহরকে ক্যান্সার মুক্ত করবই।”

মেডিকা গ্রুপ অফ হসপিটালের চেয়ারম্যান ডা. অলোক রায় বলেন, “মেডিকা হাসপাতালের পক্ষ থেকে এই ক্যান্সার স্ক্রিনিং পরিষেবা সম্পূর্ণ বিনামূল্যে আমরা শুরু করতে চলেছি। ক্যান্সার স্ক্রিনিং পরিষেবার মাধ্যমে প্রতিটি ব্যক্তির জীবনে আরও অনেক স্বাস্থ্যকর বছর যোগ করতে চায় মেডিকা। আমাদের ক্লিনিক্যাল টিম লাগাতার ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করে যাচ্ছে।” তাঁর আহ্বান, “বিশ্ব তামাক বর্জন দিবসে আসুন আমরা সকলে তামাক মুক্ত একটা সমাজ গড় তোলার শপথ নিই।”

মেডিকা ক্যান্সার হাসপাতালের ডিরেক্টর ডা. সৌরভ দত্ত বলেন, “সারা দিন যত বেশি সিগারেট খাওয়া হয়, তত বেশি ক্যান্সারের সম্ভাবনা বাড়ে। ক্যান্সার এড়িয়ে চলতে গেলে তামাকজাত যে কোনও দ্রব্য বর্জন করতেই হবে। এই স্ক্রিনিং ক্যাম্প করার উদ্দেশ্য হল যাতে একদম প্রথম ধাপেই ক্যান্সার নির্ণয় করে নিরাময়ের চিকিৎসা দ্রুত শুরু করে দেওয়া যায়।”

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *