Sambad Samakal

Madhyamik: মাধ্যমিকে পাশের হারে পিছিয়ে ছাত্রীরা, কলকাতা কত নম্বরে?

Jun 3, 2022 @ 10:06 am
Madhyamik: মাধ্যমিকে পাশের হারে পিছিয়ে ছাত্রীরা, কলকাতা কত নম্বরে?

নির্ধারিত সূচি মেনেই শুক্রবার সকাল ৯ টায় প্রকাশিত হল চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল। যুগ্মভাবে প্রথম স্থান অধিকার করেছে বাঁকুড়ার রামহরিপুর রামকৃষ্ণ মিশন হাই স্কুলের অর্ণব ঘড়াই এবং বর্ধমান সিএমএস স্কুলের রৌনক মণ্ডল। দু’জনেরই প্রাপ্ত নম্বর ৬৯৩। দ্বিতীয় এবং তৃতীয় স্থানেও যুগ্ম সাফল্য। ৬৯২ নম্বর পেয়ে যুগ্ম দ্বিতীয় হয়েছেন মালদহের কৌশিকী সরকার এবং পশ্চিম মেদিনীপুরের রৌনক মণ্ডল। ৬৯১ নম্বর পেয়ে যুগ্ম তৃতীয় হয়েছেন পশ্চিম বর্ধমানের অনন্যা দাশগুপ্ত এবং পূর্ব মেদিনীপুরের দেবশিখা প্রধান। পাশের হার ৮৬.৬০ শতাংশ। ১০ টা থেকেই ওয়েব সাইটে ফল জানা গেলেও মার্কশিট বিতরণ শুরু হবে বেলা সাড়ে ১২ টা থেকে। ফল জানা যাবে www.wbbse.wb.gov.in, //wbresults.nic.in, www.exametc.com, //abpananda.abplive.in, www.schools9.com সহ মোট ১৪ টি ওয়েবসাইটে। এছাড়াও এসএমএসের মাধ্যমেও জানা যাবে রেজাল্ট। তার জন্য WB10 লিখে স্পেস দিয়ে নিজের রোল নম্বর পাঠাতে হবে ৫৬৭৬৭৫০ নম্বরে। এছাড়া www.exametc.com-এ প্রি রেজিস্ট্রার করা যাবে নিজের রোল নম্বর। সেক্ষেত্রে রেজাল্ট এসএমএস মারফত পৌঁছে যাবে নির্দিষ্ট মোবাইলে।

এদিন সাংবাদিক বৈঠক করে পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, এবছর মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১০ লক্ষ ৯৮ হাজার ৭৭৫ জন। ছাত্রের তুলনায় ছাত্রীর সংখ্যা ১ লক্ষ ২০ হাজার ৯৬১ জন বেশি ছিল। মোট পাশ করেছে ৯ লক্ষ ৪৯ হাজার ৯২৭ জন। অর্থাৎ পাশের হার ৮৬.৬০ শতাংশ। পাশের হারে পিছিয়ে ছাত্রীরা। পাশের নিরিখে এবছর প্রথম স্থানে পূর্ব মেদিনীপুর। এই জেলায় পাশের হার ৯৭.৬৩ শতাংশ। দ্বিতীয় স্থানে কালিম্পং, তৃতীয়ে পশ্চিম মেদিনীপুর। সাফল্যের হারের নিরিখে চতুর্থে কলকাতা।

পর্ষদ সভাপতি জানান, ফলপ্রকাশের ১৫ দিনের মধ্যে স্কুটিনির জন্য অনলাইনে আবেদন করতে হবে। এবছর পরীক্ষা শেষের ৭৯ দিনের মাথায় এবছর ফল প্রকাশ করল মধ্যশিক্ষা পর্ষদ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *