Sambad Samakal

Tram: কলকাতার ট্রাম লাইনে চলবে ইলেকট্রিক ট্রলি বাস! কী জানালেন পরিবহণ মন্ত্রী?

Jun 23, 2022 @ 6:56 pm
Tram: কলকাতার ট্রাম লাইনে চলবে ইলেকট্রিক ট্রলি বাস! কী জানালেন পরিবহণ মন্ত্রী?

শহর কলকাতার গণপরিবহণের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ ছিল বিভিন্ন ট্রাম রুট। কিন্তু বর্তমানে হাতে গোনা কয়েকটি রুটেই শুধুমাত্র ট্রাম চলছে। আর সেই ট্রাম লাইনেই চলবে ইলেকট্রিক ট্রলি বাস! এমনই পরিকল্পনার কথা রাজ্য বিধানসভায় জানালেন কলকাতার মেয়র ও রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম। বৃহস্পতিবার কলকাতা শহরের ট্রাম লাইনের সম্প্রসারণ নিয়ে সরকারের কী পরিকল্পনা রয়েছে, সেই বিষয়ে বিধানসভায় প্রশ্ন করেছিলেন রাসবিহারির বিধায়ক দেবাশিস কুমার।

উত্তর দিতে গিয়ে মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, “ট্রাম লাইন ব্যবহার করে ইলেকট্রিক ট্রলি বাস চালানোর পরিকল্পনা রয়েছে। যেহেতু ট্রামের লাইন ও ওভারহেড তার রয়েছে, সেই পরিকাঠামোকেই ব্যবহার করা হবে। শহরের রাস্তায় নামানো হবে দ্রুতগতির ট্রলি বাস। আগামী এক বছরের মধ্যেই শহরে একটি ট্রলি বাস আসবে। পরীক্ষামূলক ভাবে ট্রাম লাইনের ওপর দিয়ে সেটিকে চালিয়ে দেখা হবে।”

এরসঙ্গেই রাজ্যের পরিবহণ মন্ত্রী জানান, আগামী দিনে শহরের ১০০% সরকারি বাসকেই ব্যাটারিচালিত বাসে রুপান্তরিত করা হবে। আগামী এক বছরের মধ্যে অন্তত নতুন ৪০০টি ইলেকট্রিক বাস কলকাতার রাস্তায় নামানো হবে। যে সমস্ত এলাকায় চওড়া রাস্তা রয়েছে, সেই সমস্ত রাস্তায় ট্রাম চালানো হবে। কিন্তু শহরের চিৎপুর বা গড়িয়াহাটের মতো ছোট রাস্তায় যানজটের কারণে ট্রাম চালানো সম্ভব হবেনা।

Related Articles