Sambad Samakal

BSP: ডাক পাননি বিরোধী বৈঠকে, রাষ্ট্রপতি নির্বাচনে কাকে সমর্থন করছেন মায়াবতী?

Jun 25, 2022 @ 4:29 pm
BSP: ডাক পাননি বিরোধী বৈঠকে, রাষ্ট্রপতি নির্বাচনে কাকে সমর্থন করছেন মায়াবতী?

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী যশবন্ত সিনহাকেই রাষ্ট্রপতি নির্বাচনে প্রার্থী করেছে তৃণমূল সহ দেশের ১৭টি বিরোধী দল। কিন্তু সেই বিরোধী ঐক্যের মঞ্চে দেখা যায়নি উত্তরপ্রদেশের বিএসপিকে। এবার এই বিষয়ে নিজের অবস্থান স্পষ্ট করলেন মায়াবতী। শনিবার তিনি জানিয়ে দিয়েছেন, রাষ্ট্রপতি নির্বাচনে এনডিএর আদিবাসি প্রার্থী দ্রৌপদী মুর্মুকেই তারা সমর্থন করছেন।

কারণ হিসেবে মায়াবতী জানিয়েছেন, বিরোধী দলগুলোর বৈঠকে মমতা বন্দ্যোপাধ্যায় বা শরদ পাওয়ার কেউই তাঁকে ডাকেননি৷ মূলত দলিতদের সামনে রেখেই রাজনীতি করে বিএসপি। তাই এক জন মহিলা আদিবাসী প্রার্থীকেই সমর্থন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মায়াবতী বলেন, “বিএপি দলিতদের স্বার্থেই কাজ করে। কংগ্রেস বা বিজেপির মতো আমরা শিল্পপতিদের তাঁবেদারি করিনা। অনগ্রসর শ্রেণির স্বার্থেই আমাদের লড়াই। তাই কোনও দল এই ধরনের সিদ্ধান্ত নিলে, আমরা সমর্থন করি।”

রাজনৈতিক মহলের একাংশের মতে, বিএসপি নেত্রী মায়াবতীর এই অবস্থান আসলে বিরোধী ঐক্যের জন্য আদৌ শুভ লক্ষণ নয়। যদিও আরও একটি অংশের মতে, উত্তরপ্রদেশের মাটিতে শেষ নির্বাচনে কার্যত সাফ হয়ে গিয়েছে বিএসপি। তাই বিরোধী শিবিরের পক্ষ থেকেও মায়াবতীকে ধরে রাখতে খুব একটা উৎসাহ ছিলনা।

Related Articles