Sambad Samakal

Indo-Bangladesh Border: সীমান্ত সুরক্ষা ও ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে সম্মেলন ঢাকায়

Jul 17, 2022 @ 9:15 pm
Indo-Bangladesh Border: সীমান্ত সুরক্ষা ও ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে সম্মেলন ঢাকায়

সুশ্বেতা ভট্টাচার্য

সীমান্ত অপরাধ কমাতে এবং ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নতিতে শুরু হল বিজিবি-বিএসএফ ৫২তম সীমান্ত সম্মেলন। রবিবার বিকেলে মহাপরিচালক পর্যায়ের এই সম্মেলনের আনুষ্ঠানিক সূচনা হয় ঢাকার পিলখানার বিজিবি সদর দপ্তরের সম্মেলন কক্ষে। বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও ভারতের বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) এর এই সম্মেলন চলবে ২১ জুলাই, বৃহস্পতিবার পর্যন্ত। ওইদিন সকালে সম্মেলনের যৌথ আলোচনার দলিল স্বাক্ষরের মধ্য দিয়ে সীমান্ত সম্মেলন শেষ হবে।

পাঁচদিন ব্যাপী এই সম্মেলনে সীমান্ত হত্যা, অবৈধ অনুপ্রবেশ, মাদক, অস্ত্র ও গোলাবারুদ এবং স্বর্ণসহ অন্যান্য চোরাচালান, নারী ও শিশু পাচারসহ বিভিন্ন সীমান্ত অপরাধ, আন্তর্জাতিক সীমান্তের ১৫০ গজের মধ্যে বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ড, সীমান্ত নদীর তীর সংরক্ষণ, বিভিন্ন সশস্ত্র উগ্রবাদী-সন্ত্রাসী সংগঠন/গোষ্ঠীর কর্মকাণ্ড সম্পর্কিত তাৎক্ষণিক তথ্য বিনিময়, সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা পরিকল্পনা বাস্তবায়নে যৌথ উদ্যোগ গ্রহণ, দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের পাশাপাশি বিজিবি-বিএসএফের মধ্যে পারস্পরিক আস্থা বৃদ্ধির বিভিন্ন উপায় ও বিবিধ বিষয়সমূহ নিয়ে আলোচনা চলবে। এছাড়াও আলোচনায় থাকছে ভারত থেকে বাংলাদেশে বলপূর্বক বাস্তুচ্যূত মায়ানমার নাগরিকদের অবৈধ অনুপ্রবেশ রোধের মতো গুরুত্বপূর্ণ বিষয়।

সম্মেলন উপলক্ষে পারস্পরিক দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার ও সৌহার্দ্য বৃদ্ধির অংশ হিসেবে ভারতীয় প্রতিনিধিদল বাংলাদেশের আত্মমর্যাদার প্রতীক পদ্মা সেতু ও কক্সবাজারের বিভিন্ন দর্শনীয় স্থান পরিদর্শন করবেন। সীমান্ত সম্মেলন উপলক্ষে বিএসএফ মহাপরিচালকের স্ত্রী এবং বিএসএফ ওয়াইভস্ ওয়েলফেয়ার এসোসিয়েশন (BWWA)-এর সভানেত্রী নুপুর সিং তাঁদের সংগঠনের প্রতিনিধিসহ বাংলাদেশে পৌঁছেছেন। তিনি বিজিবি মহাপরিচালকের স্ত্রী এবং সীমান্ত পরিবার কল্যাণ সমিতি (SHIPKS)-র প্রধান পৃষ্ঠপোষক ডা. শাহনাজ সাকিলের সঙ্গে মত বিনিময় সহ সীমান্ত পরিবার কল্যাণ সমিতি, সীমান্ত অফিসার্স লেডিস ক্লাব ও চিলড্রেন ক্লাব কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করছেন।

উল্লেখ্য, সীমান্ত সম্মেলন উপলক্ষ্যে এদিন সকালে বিএসএফ মহাপরিচালকের নেতৃত্বে ভারতীয় প্রতিনিধিদল ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছন। বিমানবন্দরে বিজিবি মহাপরিচালক সস্ত্রীক আগত প্রতিনিধিদলকে অভ্যর্থনা জানান।

সম্মেলনে বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল সাকিল আহমেদ (এসপিপি, এনএসডব্লিউসি, এএফডব্লিউসি, পিএসসি)-এর নেতৃত্বে ২০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধিদল অংশগ্রহণ করছেন। ওই দলে বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালকবৃন্দ ও বিজিবি সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তারা ছাড়াও রয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, যৌথ নদী কমিশন, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, সার্ভেয়ার জেনারেল অফ বাংলাদেশ এবং ভূমি রেকর্ড ও জরিপ অধিদপ্তরের সংশ্লিষ্ট আধিকারিকরা। অন্যদিকে, বিএসএফ মহাপরিচালক, আইপিএস পঙ্কজ কুমার সিংয়ের নেতৃত্বে ৯ সদস্যের ভারতীয় প্রতিনিধিদল সম্মেলনে অংশগ্রহণ করেন। ভারতীয় প্রতিনিধিদলে বিএসএফ সদর দপ্তরের উর্দ্ধতন কর্মকর্তারা ছাড়াও রয়েছেন ভারতের স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের আধিকারিকরা।

Related Articles