Sambad Samakal

PSC: দমকলে নিয়োগ দুর্নীতি! পিএসসি-কে ১০ হাজার টাকা জরিমানা আদালতের

Jul 18, 2022 @ 3:07 pm
PSC: দমকলে নিয়োগ দুর্নীতি! পিএসসি-কে ১০ হাজার টাকা জরিমানা আদালতের

দমকল দফতরে নিয়োগ দুর্নীতি মামলায় পিএসসি (পাবলিক সার্ভিস কমিশন)-কে ১০ হাজার টাকা জরিমানা করল কলকাতা হাইকোর্ট। পিএসসি কর্তৃপক্ষ সময়মতো আদালতে হলফনামা পেশ করতে না পারার কারণেই সোমবার এই নির্দেশ দিয়েছে কলকাতা হাইকোর্টের হরিশ ট্যান্ডনের ডিভিশন বেঞ্চ। সেই সঙ্গে হলফনামা পেশের জন্য পিএসসি-কে আরও দুই সপ্তাহ সময় দিল আদালত।

উল্লেখ্য, দমকলের অপারেটর পদে দেড় হাজার কর্মী নিয়োগের বিজ্ঞপ্তি জারি করে পিএসসি। ২০১৮ সালে লিখিত পরীক্ষা হয়। মৌখিক পরীক্ষা নেওয়া হয় পরে। এই নিয়োগে দুর্নীতির অভিযোগ তুলে রাজ্য ট্রাইব্যুনালে মামলা করেন বাসুদেব ঘোষ-সহ কয়েক জন চাকরিপ্রার্থী। পর মামলাটি কলকাতা হাই কোর্টে যায়। মামলাকারীদের অভিযোগ, অসংরক্ষিত (জেনারেল) এক প্রার্থীকে চাকরি দেওয়ার জন্য সংরক্ষিতের তালিকায় তাঁর নাম তুলে দেওয়া হয়েছে। পাশাপাশি, কয়েকটি প্রশ্নে ভুল ছিল বলেও অভিযোগ। একই সঙ্গে অভিযোগ ওঠে, সমাধান না করেই নিয়োগ প্রক্রিয়া অব্যাহত রাখা হয়েছে। অনেক প্রার্থী একই নম্বর পেয়েছেন। নিয়োগ কর্তারা পছন্দের প্রার্থীকে মৌখিক পরীক্ষায় বেশি নম্বর পাইয়ে দিয়ে চাকরির সুযোগ করে দিয়েছেন। মামলাকারীদের এ সব অভিযোগ অবশ্য মানেনি রাজ্য।

কিন্তু মামলাকারীদের অভিযোগের প্রেক্ষিতে পিএসসি-র কাছে হলফনামা তলব করে আদালত। সোমবার ছিল মামলার শুনানি। কিন্তু এদিন হলফনামা জমা দেওয়ার জন্য অতিরিক্ত সময় চান পিএসসি-র আইনজীবী। আরও সময় চেয়েছিল পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন (পিএসসি)। এরপরই ১০ হাজার টাকা জরিমানার শর্তে পিএসসিকে অতিরিক্ত দু’সপ্তাহ সময় দিল হরিশ টন্ডনের ডিভিশন বেঞ্চ। বিচারপতিদের পর্যবেক্ষণ, মামলাগুলোর দ্রুত নিষ্পত্তি হোক। বার বার শুনানি পিছিয়ে দেওয়া উচিত নয়। ফলে জরিমানার নির্দেশ দিয়ে জানানো হয়, তিন সপ্তাহ পর দমকলে নিয়োগ সংক্রান্ত দুর্নীতি মামলাটি আবারও শুনানির জন্য উঠবে। দেড় হাজার পদে নিয়োগ প্রক্রিয়ার উপর যে অন্তর্বর্তী স্থগিতাদেশ ছিল, তার মেয়াদও আরও চার সপ্তাহ বাড়িয়েছে আদালত।

Related Articles