Sambad Samakal

KV: কেন্দ্রীয় বিদ্যালয়ে সাড়ে ১৩ হাজার শুন্যপদ! নিয়োগ কবে?

Jul 27, 2022 @ 6:54 am
KV: কেন্দ্রীয় বিদ্যালয়ে সাড়ে ১৩ হাজার শুন্যপদ! নিয়োগ কবে?

শিক্ষক ও আশিক্ষক কর্মী মিলিয়ে প্রায় সাড়ে ১৩ হাজার শুন্যপদ রয়েছে দেশের কেন্দ্রীয় বিদ্যালয়গুলিতে (Kendriya Vidyalaya)। যার মধ্যে শিক্ষকের শূন্যপদ ১২,০৪৪ টি এবং অশিক্ষক কর্মীর শুন্যপদ ১,৩৩২ টি। এছাড়াও নবোদয় বিদ্যালয়ে (NVs) শিক্ষকতার শূন্যপদ রয়েছে ৩,১৫৬ টি।

নানা সময়ে বদলি, অবসর নেওয়ার কারণে এই শূন্যপদগুলি তৈরি হয়েছে বলে জানিয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। পরিস্থিতি মোকাবিলায় আপাতত ৯,০০০ জনেরও বেশি শিক্ষক চুক্তিভিত্তিক পদ্ধতিতে নিযুক্ত হয়েছেন দেশের বিভিন্ন রাজ্যের কেন্দ্রীয় বিদ্যালয়ে (KV)। শূন্যপদের হিসাব দিয়ে শিক্ষা মন্ত্রক জানিয়েছে, শিক্ষকের শুন্যপদে শীর্ষে তামিলনাড়ু। সে রাজ্যে মোট শুন্যপদ ১,১৬২ টি। ১,০৬৬ ও ১,০০৬ শুন্যপদ নিয়ে দ্বিতীয় ও তৃতীয় স্থানে মধ্যপ্রদেশ এবং কারান্তকে। চতুর্থ স্থানে পশ্চিমবঙ্গ (৯৬৪), পঞ্চমে ওড়িশা (৮৮৬) এবং ষষ্ঠ স্থানে রয়েছে মহারাষ্ট্র (৭০৫)। ২০২১ সালের হিসেব অনুযায়ী, সারা দেশে কেন্দ্র পরিচালিত নবোদয় বিদ্যালয়ে (NVs) শিক্ষকতার শূন্যপদ রয়েছে ৩,১৫৬ টি। যার মধ্যে সর্বোচ্চ ঝাড়খণ্ড, শুন্যপদ ২৩০ টি এবং অরুণাচল প্রদেশ ও অসমে ২১৫টি করে শূন্যপদ রয়েছে।

মঙ্গলবার লোকসভায় এক প্রশ্নের জবাবে কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী অন্নপূর্ণা দেবী এই পরিসংখ্যান জানিয়েছেন। তিনি জানান, “শূন্যপদগুলি পূরণ করা একটি ধারাবাহিক প্রক্রিয়া এবং প্রাসঙ্গিক নিয়োগের নিয়মের বিধান অনুসারেই শূন্যপদগুলি পূরণ করার চেষ্টা করা হয়। তবে শিক্ষার প্রক্রিয়া যাতে ব্যাহত না হয় তা নিশ্চিত করার জন্য কেন্দ্রীয় বিদ্যালয় সংগঠন (KVS) অস্থায়ী মেয়াদে শিক্ষকদের চুক্তিভিত্তিক পদ্ধতিতে নিযুক্ত করা হয়েছে। সেই মতো সারা দেশে মোট ৯,১৬১ জন শিক্ষক চুক্তিভিত্তিক পদ্ধতিতে KV-তে নিযুক্ত হয়েছেন৷”

Related Articles