Sambad Samakal

Modi-Mamata: পার্থ কাণ্ডে পর্দা টানতেই কি মোদির মুখোমুখি মমতা?

Jul 29, 2022 @ 7:15 pm
Modi-Mamata: পার্থ কাণ্ডে পর্দা টানতেই কি মোদির মুখোমুখি মমতা?

পার্থ কাণ্ডে উত্তাল বাংলার রাজনীতি। ঠিক এমন সময়েই দিল্লি সফরে যাচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সূত্রের খবর, নীতি আয়োগের বৈঠকে যোগ দেওয়ার পাশাপাশি মমতা আলাদাভাবে দেখা করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে। আর তাতেই রাজনৈতিক মহলে গুঞ্জন, বাংলায় শিক্ষা ক্ষেত্রে ‘কেলেঙ্কারি’র এই আবহে মোদি মমতা সাক্ষাৎ কি নেহাতই সৌজন্য, নাকি এর পিছনে রয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে আড়াল করার চেষ্টা? প্রশ্ন উঠছে, পার্থ কাণ্ডে পর্দা টানতেই কি তবে মোদির মুখোমুখি হতে চলেছেন মমতা?

এসএসসি দুর্নীতি মামলায় ইডির তদন্তে রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের দুটি ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছে প্রায় ৫০ কোটি নগদ টাকা। মিলেছে কয়েক কোটির সোনা, সম্পত্তির দলিল। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয় যে, বাইরে তো বটেই, দলের অন্দরেও চাপের মুখে পড়ে মন্ত্রিসভা থেকে পার্থকে অপসারণ করার সিদ্ধান্ত নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এমনকী, দলের মহাসচিব পদ সহ সমস্ত পদ খারিজের পাশাপাশি দল থেকেও পার্থকে সাসপেন্ড করে কোনওক্রমে মুখরক্ষার চেষ্টা করে তৃণমূল। কিন্তু গোটা ঘটনায় তৃণমূলের ভাবমূর্তি একধাক্কায় অনেকখানি নষ্ট হয়ে যায়। এদিকে এত কিছুর পরেও শুক্রবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে পার্থ চট্টোপাধ্যায় বলেন, মমতার সিদ্ধান্ত সঠিক। যা থেকে পরিষ্কার, মন্ত্রিত্ব ও দল থেকে অপসারণের পরেও নেত্রীর ওপর অগাধ আস্থা পার্থর। আর এই ঘটনাই জল্পনা আরও উসকে দেয়। প্রশ্ন ওঠে, তাহলে কি পার্থর আস্থার মূল্য দিতেই মমতার দিল্লি সফর? পার্থ কাণ্ডে পর্দা টেনে তাঁর আস্থার দাম দেওয়ার পাশাপাশি কি একই সঙ্গে দল ও সরকারের হারানো ভাবমূর্তি ফেরানোর মরিয়া চেষ্টা করতে চলেছেন তৃণমূল সুপ্রিমো?

যদিও, নবান্ন সূত্রে খবর, ৭ আগস্ট দিল্লিতে নীতি আয়োগের বৈঠক। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে সেই বৈঠকে যোগ দিতেই মমতার দিল্লি সফর। পাশাপাশি একাধিক কর্মসূচি রয়েছে তাঁর। সূত্রের খবর, বৈঠকের দিনকয়েক আগেই দিল্লি যাবেন মুখ্যমন্ত্রী। দেখা করে শুভেচ্ছা জানান নব নির্বাচিত রাষ্ট্রপতি দ্রৌপদী মূর্মুকে। এই মুহূর্তে সংসদে বাদল অধিবেশন চলছে। ১৩ আগস্ট পর্যন্ত চলবে অধিবেশন। ফলে মমতা বন্দ্যোপাধ্যায় যেতে পারেন সংসদ ভবনেও। এছাড়া দিল্লির বিরোধী নেতৃত্বের সঙ্গেও তিনি দেখা করতে পারেন বলে জল্পনা। তবে শিক্ষা কেলেঙ্কারি নিয়ে রাজ্যের এই পরিস্থিতির মধ্যে যদি প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদা ভাবে দেখা করেন বাংলার মুখ্যমন্ত্রী, নিঃসন্দেহে রাজনৈতিক মহলে তা অন্য মাত্রা পেতে চলেছে।

Related Articles