Sambad Samakal

Partha-Arpita: শান্তিনিকেতনের সাম্রাজ্যে কোন বিপুল খাজানা লুকিয়ে রেখেছেন পার্থ-অর্পিতা? ‘অপা’য় তল্লাশি ইডির

Aug 3, 2022 @ 12:22 pm
Partha-Arpita: শান্তিনিকেতনের সাম্রাজ্যে কোন বিপুল খাজানা লুকিয়ে রেখেছেন পার্থ-অর্পিতা? ‘অপা’য় তল্লাশি ইডির

পার্থ চট্টোপাধ্যায় ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের কলকাতা ও বেলঘরিয়ার ফ্ল্যাটে নগদ, সোনা ও জমি-বাড়ির দলিল মিলিয়ে ইতিমধ্যেই প্রায় ১০০ কোটির সম্পত্তির হদিস পেয়েছে ইডি। লুকিয়ে রাখা আরও বিপুল খাজানার হদিস পেতে এবার পার্থ-অর্পিতার স্বপ্নের সাম্রাজ্য শান্তিনিকেতনের ‘অপা’য় নজর ইডি আধিকারিকদের। মঙ্গলবার রাতেই সেখানে পৌঁছে গিয়েছে তদন্তকারীদের একটি দল। বুধবার দুপুরে ছ’টি গাড়ির কনভয় নিয়ে কলকাতার সিজিও কমপ্লেক্স থেকে ইডির আরও একটি দল পৌঁছে যায় প্রান্তিকের বিলাসবহুল ওই বাগান বাড়িতে।

এর আগে অর্পিতার ফ্ল্যাটে তল্লাশি চালিয়েই ইডি আধিকারিকরা ‘অপা’র দলিল হাতে পান। যেখান থেকে তাঁরা জানতে পারেন ২০১২ সালে কলকাতার বিবেকানন্দ রোডের এক বাসিন্দার কাছ থেকে ২০ লক্ষ টাকার বিনিময়ে পার্থ চট্টোপাধ্যায় ও অর্পিতা মুখোপাধ্যায়ের যৌথ নামে প্রান্তিকের ফুলডাঙার ওই বিশাল জমিটি কেনা হয়। পরে তা মিউটেশন করানো হয় শুধুমাত্র অর্পিতার নামে। বাড়ির মোট বাস্তু জমির পরিমাণ ৭৩০২.৮৮ স্কয়ার ফিট। দোতলা বিশিষ্ট এই বাড়িটি ছয় হাজারের বেশি স্কয়ার ফিট জায়গা ফাঁকা জায়গা হিসাবেই সাজানো-গোছানো রয়েছে। ইডি আধিকারিকদের ধারণা, বিলাসবহুল বিশাল এই বাড়িতে লুকিয়ে রাখা হতে পারে আর্থিক দুর্নীতির কোটি কোটি টাকার খাজানা।

ইতিমধ্যেই বাড়িতে ঢুকে তল্লাশি শুরু করেছেন তদন্তকারীরা। বাড়ির পরতে পরতে বিলাস ব্যাসনের উপকরণ দেখে চোখ কপালে উঠেছে ইডি কর্তাদের। বাড়ি দেখভালের দায়িত্বে থাকা কেয়ার টেকার ও পরিচারিকাদের সঙ্গে কথা বলে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য সংগ্রহের চেষ্টা করছেন তদন্তকারীরা। বুঝে নিতে চাইছেন কত দিন অন্তর এই ‘অপা’য় আসতেন পার্থ-অর্পিতা? তাঁরা সবসময়ই একসঙ্গেই আসতেন, নাকি একাও আসতেন? আর কে কে আসতেন এই ‘অপা’য়? তদন্তের শুরুতে একটি সূত্র মারফত জানা গিয়েছিল, প্রাক্তন শিক্ষামন্ত্রীর আরেক ঘনিষ্ঠ বান্ধবী, অধ্যাপিকা মোনালিসা দাস নাকি স্থানীয় ভাবে এই ‘অপা’র দেখাশোনার দায়িত্বে ছিলেন। সেই তথ্যই বা কতটা সত্যি। এই বাড়িতে মোনালিসার সঙ্গেও পার্থ একান্তে সময় কাটাতেন কিনা? এমন হাজারো প্রশ্নের উত্তর খুঁজতে মরিয়া ইডি আধিকারিকরা।

জানা গিয়েছে, বোলপুর-শান্তিনিকেতনে পার্থ ও অর্পিতার আরও তিনটি বাড়ি ও একটি গেষ্ট হাউজেও তল্লাশি চালাতে পারে ইডি। এখন তল্লাশিতে আর কোন কোন খাজানার হদিস মেলে সেদিকেই নজর সকলের।

Related Articles