Sambad Samakal

Modi-Mamata: ৪৫ মিনিটে কী কথা? মোদি মমতা বৈঠক শেষে জল্পনা তুঙ্গে

Aug 5, 2022 @ 6:39 pm
Modi-Mamata: ৪৫ মিনিটে কী কথা? মোদি মমতা বৈঠক শেষে জল্পনা তুঙ্গে

নিয়োগ-দুর্নীতির মামলায় ইডি তদন্ত নিয়ে রাজ্য রাজনীতি যখন সরগরম সেই আবহেই শুক্রবার দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর বাসভবনে একান্তে প্রায় ৪৫ মিনিট বৈঠক হল মোদি ও মমতার মধ্যে। আর এই বৈঠক ঘিরেই জল্পনা তুঙ্গে রাজনৈতিক মহলে। দীর্ঘ বৈঠকে কী কথা হল দুজনের মধ্যে, সে বিষয়ে অবশ্য সন্ধ্যায় খবর লেখা পর্যন্ত কোনও তথ্য প্রকাশ করেনি প্রধানমন্ত্রীর দফতর। প্রতিক্রিয়া দেননি মমতাও। আর তাতেই ঘি পড়েছে জল্পনার আগুনে। প্রশ্ন উঠেছে, নিছকই প্রশাসনিক আলোচনা, নাকি এই বৈঠকে লুকিয়ে রয়েছে অন্য কোনও রহস্য?

এর আগেও প্রধানমন্ত্রীর সঙ্গে আলাদা করে বৈঠক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ডেকোরাম মেনে সবকিছু খোলাখুলি বলা না গেলেও বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে আলোচনার বিষয়বস্তু নিয়েও কথা বলেছেন। কিন্তু এবার তেমনটা ঘটেনি। ফলে চড়ছে জল্পনার পারদ। কংগ্রেস ও সিপিএমের অভিযোগ, আদতে পার্থ কাণ্ডে পর্দা টানতেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এই তৎপরতা। প্রধানমন্ত্রীর সঙ্গে সেটিং করে তৃণমূল সুপ্রিমো নাকি দল ও সরকারকে বাঁচাতে চাইছেন। কিন্তু সে অভিযোগ মানতে নারাজ তৃণমূল ও বিজেপি দুপক্ষই। তৃণমূলের দাবি, রাজ্যের বিভিন্ন পাওনা ও দাবি নিয়েই কথা হয়েছে মোদি মমতার মধ্যে।

এই মুহূর্তে বিভিন্ন প্রকল্প বাবদ কেন্দ্রের কাছে প্রায় ১ লক্ষ ৯৬৮ কোটি টাকা পাওনা রয়েছে বলে বারবার দাবি জানিয়ে আসছে রাজ্য। পাশাপাশি, বিভিন্ন প্রকল্পের নামকরণ নিয়েও কেন্দ্রের সঙ্গে রাজ্যের সংঘাত চলছে। তার জেরে কার্যত থমকে বাংলা আবাস যোজনা ও সড়ক যোজনার কাজ। এমনই অভিযোগ রাজ্যের। বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী প্রধানমন্ত্রীর কাছে এই বকেয়া মেটানোর আর্জি জানিয়েছেন বলেই রাজ্যের তরফে জানানো হয়েছে।

উল্লেখ্য, এদিন প্রধানমন্ত্রীকে হলুদ গোলাপের তোরা এবং কলকাতার মিষ্টি উপহার দেন মমতা।

Related Articles