Sambad Samakal

Anubrata: পার্থর পর অনুব্রতকেও কি ঝেড়ে ফেলল তৃণমূল ? কী জানালেন চন্দ্রিমা ভট্টাচার্য ?

Aug 11, 2022 @ 6:32 pm
Anubrata: পার্থর পর অনুব্রতকেও কি ঝেড়ে ফেলল তৃণমূল ? কী জানালেন চন্দ্রিমা ভট্টাচার্য ?

পার্থ চট্টোপাধ্যায়ের পর এবার কি অনুব্রত মণ্ডলকেও ঝেড়ে ফেলার প্রক্রিয়া শুরু করে দিল তৃণমূল কংগ্রেস? সকাল থেকেই অনুব্রত মণ্ডলের বাড়িতে সিবিআই হানা, তাঁকে আটক করে নিয়ে গিয়ে জিজ্ঞাসাবাদ থেকে গ্রেফতার, একের পর ঘটনা সামনে আসতে থাকলেও তৃণমূলের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে কোনও প্রতিক্রিয়া দেওয়া হয়নি। ফলে স্বাভাবিক ভাবেই রাজনৈতিক মহলে প্রশ্ন উঠছিল, তৃণমূল সুপ্রিমোর বিশেষ আস্থাভাজন কেষ্টর ক্ষেত্রেও কি পাশে থাকবে না দল? নিজের লড়াই কি তবে একাই লড়তে হবে অনুব্রতকে? এরপর বিকেলে সাংবাদিক বৈঠক করে দলের অবস্থান স্পষ্ট করলেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। প্রাক্তন বিধায়ক সমীর চক্রবর্তীকে পাশে নিয়ে চন্দ্রিমা সাফ জানান, দলের নীতি মেনে কোনও দুর্নীতিকেই প্রশ্রয় দেওয়া হবে না।

চন্দ্রিমা বলেন, ‘‘কোনও অনৈতিক ও দুর্নীতিকে দলে প্রশ্রয় দেওয়া হয় না। দলের সাংসদ তথা সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় আগেই বলেছেন, দুর্নীতিকে কোনও ভাবেই মেনে নেবে না দল। একই কথা বলেছেন আমাদের সর্বোচ্চ নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই হিসাবেই মানুষের পক্ষে ক্ষতিকর এমন কোনও কাজ করলে, মানুষকে ঠকালে দল কোনও ভাবেই কাউকে সমর্থন করবে না।’’ পাশাপাশি চন্দ্রিমা বলেন, “অভিযোগ উঠলেই সে দোষী হয় না। সেটা প্রমাণ করতে হয়। বিচারব্যবস্থার উপর আমাদের আস্থা আছে। আমি কাউকে ডিফেন্ড করছি না। তৃণমূল কাউকে ডিফেন্ড করবে না। দোষ করলে সেটা তার ব্যাক্তিগত। আমার ক্ষেত্রেও তাই।” অনুব্রতর পক্ষে না বললেও তাঁকে দলের কোনও দায়িত্ব থেকে যে এখনই সরানো হচ্ছে না তা স্পষ্ট করে দেন চন্দ্রিমা।

এরপরেই বিজেপি ও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে আক্রমণাত্মক ভঙ্গিতে ক্ষোভে ফেটে পড়েন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। বলেন, “কেন্দ্রীয় সংস্থাগুলির নিরপেক্ষ আচরণ করা উচিত। কেন্দ্র যুক্তরাষ্ট্রীয় কাঠামোয় আঘাত করছে।” চন্দ্রিমার প্রশ্ন, “গরু তো পিঁপড়ে নয়। বিএসএফ দেখে। তাহলে তাদের কাউকে গ্রেফতার করল না। কাস্টমস কে কাউকে গ্রেফতার করা হল না কেন? তাদের ক্লিনচিট কেন? দোষ তো প্রমাণ করতে হবে। নিরপেক্ষতা কোথায়?”
সিবিআই ও ইডি নিরপেক্ষ চেহারা না দেখানোর জন্য শুক্র ও শনিবার তৃণমূলের ছাত্র ও যুব সংগঠন জেলায় জেলায় বিক্ষোভ দেখাবে বলেও জানান মন্ত্রী।

বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকেও এদিন একহাত নিয়েছেন মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। সামান্য মাছ বিক্রেতা থেকে অনুব্রতর গোটা জেলার দোর্দণ্ডপ্রতাপ নেতা তথা বিশাল সম্পত্তির মালিক হয়ে ওঠার পিছনে তৃণমূলের যে প্রশ্রয়ের অভিযোগ তুলেছেন শুভেন্দু, তার বিরোধিতায় চন্দ্রিমার পাল্টা প্রশ্ন, “বিরোধী দলনেতা যখন এত কিছু জানেন আগে জানাননি কেন? তাহলে তো উনিও দায়ী। তাহলে ওনাকেও ডাকুক। এই ধরনের মামলায় তদন্তকারীরা কখনো নাম প্রকাশ করেন না। তাহলে কেন শুভেন্দু কে ডাকছে না?”

Related Articles