Sambad Samakal

Visva Bharati: বিশ্বভারতীর উপাচার্য “উজবুক”! কেন বেসুরো বিজেপি নেতা?

Aug 15, 2022 @ 9:28 pm
Visva Bharati: বিশ্বভারতীর উপাচার্য “উজবুক”! কেন বেসুরো বিজেপি নেতা?

বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীকে “উজবুক” বলে মন্তব্য করলেন বিজেপির কেন্দ্রীয় সম্পাদক অনুপম হাজরা। দিলেন “বহিরাগত” তকমাও। সোমবার স্বাধীনতা দিবসেই কেন্দ্রীয় এই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের বিরুদ্ধে তীব্র আক্রমণ শানালেন বোলপুরের প্রাক্তন সাংসদ।

শুরু থেকেই বিশ্বভারতীর বর্তমান উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী বার আর বিতর্কে পড়িয়েছেন। তবে এতদিন তাঁর বিরুদ্ধে আক্রমণ শানাতেন ছাত্রছাত্রী, আশ্রমিক, বোলপুরের সাধারণ মানুষ তথা রাজ্যের শাসক দল ও বিজেপি বিরোধী দলগুলি। অভিযোগ ছিল, উপাচার্য নয়, বিজেপির ক্যাডারের মতোই আচরণ করেন সঙ্ঘের ঘরের লোক হিসেবে পরিচিত বিদ্যুৎ চক্রবর্তী। কিন্তু এবার যাঁর হাতে বিশ্বভারতীর গড়ে ওঠা, সেই রবীন্দ্রনাথকেই “বহিরাগত” বলে মহা ফাঁপরে উপাচার্য। এদিন সেই প্রসঙ্গেই অনুপম বলেন, “রবীন্দ্রনাথের তৈরি প্রতিষ্ঠানের উপাচার্য রবীন্দ্রনাথকে বহিরাগত বলছেন। এগুলো উজবুকের মতো কথা না! উনি নিজেই তো বিশ্বভারতীর কেউ নন। সেদিক থেকে তো উনিই বহিরাগত।” অনুপমের মতে, উপাচার্য হিসেবে মেয়াদ শেষ হতে চলেছে বিদ্যুৎবাবুর। আর তাই তিনি আরও মেয়াদ বাড়ানোর জন্য নিজেকে বেশি বেশি করে বিজেপি প্রমাণ করার চেষ্টা করছেন। এতে আদতে বিজেপির ক্ষতি হচ্ছে বলেও কার্যত স্বীকার করে নেন অনুপম।

বিজেপির এই কেন্দ্রীয় সম্পাদক বলেন, “উপাচার্যের কাজ বিশ্ববিদ্যালয়ের মান ঠিক রাখা। তা না করে উনি স্থানীয় রাজনীতিতে নাক গলাতে যাচ্ছেন।” উল্লেখ্য, সম্প্রতি কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক বিশবিদ্যালয়গুলির যে ক্রমতালিকা প্রকাশ করেছে, তাতে দেশে প্রথম একশোতেও ঠাঁই পায়নি বিশ্বভারতী।

Related Articles