Sambad Samakal

New Shipyard: নতুন রূপে হুগলী কোচিন শিপইয়ার্ড

Aug 16, 2022 @ 8:14 pm
New Shipyard: নতুন রূপে হুগলী কোচিন শিপইয়ার্ড

রাজ্যের শিল্পায়ণের মরা গাঙে নতুন স্রোত। মঙ্গলবার কেন্দ্রীয় বন্দর, জাহাজ ও জলপথ দপ্তরের মন্ত্রী সর্বানন্দ সোনোয়াল মঙ্গলবার পশ্চিমবঙ্গে আরও একটি জাহাজ নির্মাণ সংস্থা হুগলী কোচিন শিপইয়ার্ড লিমিটেডকে জাতির উদ্দেশ্যে উৎসর্গ করলেন। মোট ১৮০ কোটি টাকা বিনিয়োগে এই নতুন সংস্থা দিনের আলো দেখল। হুগলী নদীর ঠিক অন্য কুলে যখন গির্ডেন রীচ শিপবিল্ডার্স লাভ জনক মিনি রত্নের সম্মান অর্জন করেছে তখন এই নতুন সংস্থা রাজ্যে শিল্পায়ণের স্বপ্ন দেখাচ্ছে। অনুষ্ঠানে জাহাজ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শান্তনু ঠাকুরও উপস্থিত ছিলেন।

“হুগলী নদীর কুলে এই রকম উন্নতমানের জাহাজ নির্মাণ সংস্থা শুরু হওয়া সত্যিই আনন্দের বিষয়। আগামী প্রজন্মের জন্য নতুন প্রযুক্তি তথা পরিবেশ বান্ধব জলযান তৈরিতে এই সংস্থা উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে। ন্যাশনাল ওয়াটারওয়েজ তথা ও অন্তর্দেশীয় জলপথ পরিবহনে এক নতুন দিগন্ত এবার উন্মোচিত হবে। উত্তরপূর্বের রাজ্যগুলিও এর থেকে লাভবান হবে। এই জাহাজপত্তন এই প্রদেশের অর্থনৈতিক উন্নতিই সাধন করবে না, সরাসরি ও আনুষঙ্গিক ছোট ও ভাঝারি শিল্প স্থাপনের মাধ্যমে কর্মসংস্থানও সুনিশ্চিত করবে,” সোনোয়াল বলেন।

হাওড়ার নাজিরগঞ্জে দু’ শতাধিক বছর পুরনো এইচডিপিইএল সংস্থার জাহাজ উৎপাদন কারখানা কোচিন শিপইয়ার্ড লিমিটেডের আধুনিক প্রযুক্তি ও বিনিয়োগে ভর করে নতুন রূপে ঘুরে দাঁড়িয়েছে। রুগ্ন শিল্পের পুনরুজ্জীবনের এক অনন্য নজির হুগলী কোচিন শিপইয়ার্ড লিমাটেড।

৮০ মিটার থেকে ১১০ মিটার দৈর্ঘের জলযান উৎপাদনে সক্ষম জেটিও এখানে থাকছে। জাতীয় জলপথ-১ গঙ্গা, ভাগীরথি ও হুগলী নদীর ১৬২০ কিলোমিটারকে ধরা হয়। যা উত্তর প্রদেল, বিহার, ঝারখন্ড, পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে গিয়েছে। জাতীয় জলপথ-২ পশ্চিমবঙ্গ, আসাম, অরুণাচল প্রদেশ এবং মেঘালয় ছুঁয়ে গেছে। এই দুই জলপথে যথাসম্ভব বাণিজ্যিক পণ্য পরিবহন এবং যাত্রী পরিবহনের জন্য জোর দেওয়া হচ্ছে। ফলে নতুন ধরনের জলযান উৎপাদনও প্রয়োজনীয় হয়ে উঠেছে। এই চাহিদাপূরণে হুগলী কোচিন শিপইয়ার্ড লিমাটেড কার্যকরী ভূমিকা পালন করবে।

হুগলী কোচিন শিপইয়ার্ড লিমাটেডের হাত ধরে পূর্ব ও উত্তর পূর্ব ভারতে অর্থনৈতিক বিকাশও ঘটবে। এই শিপইয়ার্ডকে ঘিরে ছোট-মাঝারি এবং অনুসারী শিল্পও আসবে। এর থেকে কর্মসংস্থানও তৈরির আশাও রয়েছে। অনুষ্ঠানে হুগলী কোচিন শিপইয়ার্ড লিমাটেডের চেয়ারম্যান মধু এস নায়ার উপস্থিত ছিলেন।

Related Articles