Sambad Samakal

Durga Puja: আজ মুখ্যমন্ত্রীর পুজোর মিছিল শেষে রেডরোডের অনুষ্ঠানে কে কী পারফর্ম করবেন?

Sep 1, 2022 @ 6:01 am
Durga Puja: আজ মুখ্যমন্ত্রীর পুজোর মিছিল শেষে রেডরোডের অনুষ্ঠানে কে কী পারফর্ম করবেন?

আজ সারা বিশ্ব তাকিয়ে বাংলার দিকে। বাংলা ও বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোকে ইউনেস্কোর হেরিটেজ পুরস্কার স্বীকৃতির উদযাপনে আজ, বৃহস্পতিবার কলকাতার সঙ্গে সামিল গোটা বাংলা। কার্যত আজ থেকেই কলকাতা তথা গোটা রাজ্যে শুরু পুজোর মেজাজ। তবে সবার নজরে অবশ্যই মুখ্যমন্ত্রীর নেতৃত্বে কলকাতার শোভাযাত্রা। এদিন বেলা দুটোয় জোড়াসাঁকো ঠাকুরবাড়ির সামনে থেকে বর্ণাঢ্য মহামিছিল শুরু হয়ে শেষ হবে রানি রাসমণি রোড হয়ে রেড রোডের ওপরে। তারপর রেড রোডেই রয়েছে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের আয়োজন। কী কী হতে চলেছে সেই অনুষ্ঠানে? কারা কারা পাচ্ছেন অনুষ্ঠানে পারফর্ম করার সুযোগ? সেই বিশেষ ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে অপেক্ষার প্রহর গুনছে গোটা বিশ্ব।

দুর্গাপুজোর মহামিছিল ও মিছিল শেষে অনুষ্ঠান উপলক্ষে প্রজাতন্ত্র দিবস বা স্বাধীনতা দিবসের কুচকাওয়াজের মেজাজেই সেজে উঠেছে রেড রোড। মুখ্যমন্ত্রীর পাশাপাশি এদিনের মহামিছিলে পা মেলাবেন ইউনেস্কোর প্রতিনিধিরাও। কোনও বিশেষ রাজনৈতিক দল নয়, থাকবেন কলকাতার সমস্ত দুর্গাপুজো কমিটির প্রতিনিধি, থিমশিল্পী, প্রতিমা শিল্পী, আবহশিল্পী। অংশ নেবেন পুজোপাগল আমজনতা, পড়ুয়ারা এবং সংস্কৃতি জগতের মানুষজন।

জোড়াসাঁকো থেকে রেড রোড, প্রায় সাড়ে চার কিলোমিটার পথ পেরতে খুব বেশি হলে ঘণ্টা দেড়েক সময় লাগবে বলে মনে করছে রাজ্য প্রশাসন। সেই অনুযায়ী রেড রোডের অনুষ্ঠান সাজানো হয়েছে। মিছিলের সমস্ত পথটায় রাস্তার দু’ধার সাজিয়ে তোলা হয়েছে ব্যানার, পোস্টারে। রাস্তার দুই ধার ঘিরে ফেলা হয়েছে বাসের ব্যারিকেড দিয়ে। সাধারণ মানুষ মিছিল দেখতে পারবেন সেই ব্যারিকেডের বাইরে থেকে।

মিছিলে থাকবেন ভারতে নিযুক্ত ইউনেস্কোর প্রতিনিধি এরিক ফল্ট এবং ইউনেস্কোর ২০০৩ সালের ‘ইনট্যানজিবল কালচারাল হেরিটেজ’ রক্ষা সম্মেলনের সম্পাদক টিম কার্টিস। মিছিলে সামিল হবেন প্রায় ১০০ জন বাউলশিল্পী। মিছিলে ঢাকঢোল, শঙ্খ বাজবে, দেওয়া হবে উলুধ্বনি। রঙিন পোশাক এবং রঙিন ছাতার ব্যবহারে এক অন্য মেজাজ পেতে চলেছে আজকের শোভাযাত্রা। একাধিক পুজো উদ্যোক্তা নিজস্ব ড্রেস কোড ও রঙিন ছাতা ফেস্টুন নিয়ে মিছিলে অংশ নেওয়ার আয়োজন করেছেন। মিছিলে থাকবে একাধিক স্কুলের একাদশ ও দ্বাদশ শ্রেনীর পড়ুয়ারাও।

রেড রোডে মিছিল শেষে রাজ্য সরকারের তরফে ইউনেস্কোর প্রতিনিধিদের সম্মানিত করা হবে। সেখানে উপস্থিত থাকবেন বিভিন্ন দেশের দূতাবাসের প্রতিনিধিরা, থাকবেন বহু বিশিষ্টজন। মুখ্যমন্ত্রী ইউনেস্কোর প্রতিনিধিদের নাগরিক সংবর্ধনা দিতে চান। রেড রোডে মিছিলের শেষে হবে সংবর্ধনা অনুষ্ঠান। বিশাল মঞ্চে রেড রোডের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশ নেওয়ার কথা অভিনেত্রী শুভশ্রীর। পারফর্ম করবেন লোকশিল্পীরাও।

এদিকে, মহামিছিলের যাত্রাপথে থাকা শহরের ২১টি গুরুত্বপূর্ণ রাস্তায় যান চলাচল পুরোপুরি নিয়ন্ত্রিত থাকবে আজ। বন্ধ করা হচ্ছে পার্কিংও। সেন্ট্রাল অ্যাভিনিউয়ের রাস্তার হাওড়াগামী দিক খোলা থাকবে। আচার্য প্রফুল্লচন্দ্র রায় রোড ও আচার্য জগদীশচন্দ্র বসু রোডের একাংশ খোলা থাকবে, যাতে শিয়ালদহগামী গাড়ি চলাচল করে। দুপুর ১২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সেন্ট্রাল অ্যাভিনিউতে যান চলাচল বন্ধ থাকবে। এর বদলে উত্তরমুখী যান চলাচলের জন্য স্ট্র্যান্ড রোড, বেন্টিঙ্ক স্ট্রিট, রবীন্দ্র সরণি, এজেসি বোস রোড এবং এপিসি রোড ব্যবহার করা যাবে। দক্ষিণমুখী যান চলাচলের জন্য এজেসি বোস রোড ও এপিসি রোড খোলা থাকবে।

Related Articles