Sambad Samakal

Hasina Envoy: ভারত-বাংলা বাণিজ্যিক ও যোগাযোগ পরিকাঠামো উন্নয়নে দ্বিপাক্ষিক আলোচনাই লক্ষ্য

Sep 5, 2022 @ 8:46 pm
Hasina Envoy: ভারত-বাংলা বাণিজ্যিক ও যোগাযোগ পরিকাঠামো উন্নয়নে দ্বিপাক্ষিক আলোচনাই লক্ষ্য

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের ভারত সফরের শুরুতেই কিছুটা তাল কাটল সে দেশের পররাষ্ট্রমন্ত্রী সফরকারি দলে না থাকায়। বাংলাদেশের বিদেশ মন্ত্রী এ কে আব্দুল মোমেনকে শেষ মুহুর্তে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী না করায় বিতর্ক দেখা দিয়েছে বাংলাদেশে। সম্প্রতি চট্টগ্রামে এক জন্মাষ্টমির অনুষ্ঠানে গিয়ে অযাচিত মন্তব্য করার জেরে মোমেনকে হাসিনা তার সঙ্গীর তালিকা থেকে ছেটে ফেলেছেন বলে সূত্রের খবর।

যদিও কূটনৈতিক বিশেষজ্ঞদের মতে হাসিনার সফরে উভয় দেশ বেশ কিছু পারস্পরিক বিষয়ে সম্পর্কে অগ্রগতি আশা করতে পারে। বিশেষ করে রেলের সংযুক্তি, বিজ্ঞান ও প্রযুক্তি এবং নানা ক্ষেত্রে প্রশিক্ষণের মাধ্যমে সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আসতে পারে। তিন বছর বিরতির পর এই সফরকে ‘বিশেষ তাৎপর্যপূর্ণ’ মনে করছে দুই দেশের কূটনৈতিক মহল।

মঙ্গলবার দুই দেশের প্রধানমন্ত্রীদের নেতৃত্বে আনুষ্ঠানিক বৈঠক অনুষ্ঠিত হবে। মোদি-হাসিনার এই বৈঠকের পূর্বে ঢাকা ও দিল্লির কূটনৈতিক সূত্রে জানা গেছে, ইতিমধ্যে রেলের আধুনিকীকরণ, কুশিয়ারা নদী থেকে জল প্রত্যাহার সহ অন্তত পাঁচটি সমঝোতা পত্রে (এমওইউ) সইয়ের জন্য চূড়ান্ত হয়েছে। দুই দেশের প্রধানমন্ত্রীদের বৈঠকের পর এসব এমওইউ সই হবে।

জানা গেছে, ব্যবসা ও বিনিয়োগ বাড়ানোর পদক্ষেপ হিসেবে দুই দেশ সমন্বিত অর্থনৈতিক অংশীদারত্ব চুক্তি (সেপা) সইয়ের সিদ্ধান্ত নিয়েছে। সেপা সইয়ের মাধ্যমে এর সুফল পেতে হলে নানা মাত্রায় সংযুক্তি এগিয়ে নেওয়ার বিষয়টি প্রাধান্য পাবে। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে উন্নয়ন, স্থিতিশীলতা ও সুশাসনের প্রেক্ষাপটে রাজনীতির প্রসঙ্গটি আলোচনায় আসার সম্ভাবনা রয়েছে।

যদিও প্রোটোকলে না আটকালেও এই গুরুত্বপূর্ণ দ্বিপাক্ষিক বৈঠকের আগে বিদেশ মন্ত্রীর অনুপস্থিতি নিয়ে বাংলাদেশ সরকারি তরফে কোনো বিজ্ঞপ্তি দেয় নি। কিন্তু অস্বস্তিও আড়াল করতে পারেনি।

Related Articles