Sambad Samakal

Indo-Bangla: সাত মৌ চুক্তি ও জলবন্টনে সমাধানের আশা নিয়ে মোদি-হাসিনা বৈঠক

Sep 6, 2022 @ 7:57 pm
Indo-Bangla: সাত মৌ চুক্তি ও জলবন্টনে সমাধানের আশা নিয়ে মোদি-হাসিনা বৈঠক

মঙ্গলবার ভারত-বাংলাদেশ প্রধানমন্ত্রী স্তরে দিল্লির হায়দ্রাবাদ হাউসে বৈঠকে সাতটি মৌ চুক্তি স্বাক্ষরিত হলো। দুই দেশের অভিন্ন ৫৪ নদীর জলবণ্টনের সমস্যার সুরাহা হয়ে যাবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিস্তা চুক্তিসহ দুই দেশের অমীমাংসিত সব সমস্যা শিগগির সমাধান হয়ে যাবে বলেও আশা প্রকাশ করেছেন তিনি।

মঙ্গলবার দুপুরে দিল্লির হায়দ্রাবাদ হাউসে নরেন্দ্র মোদির পাশে দাঁড়িয়ে এই আশাবাদ জানান শেখ হাসিনা। দুই প্রধানমন্ত্রীর দ্বিপক্ষীয় বৈঠক সম্পর্কে শেখ হাসিনা বলেন, “আমরা ঘনিষ্ঠ বন্ধুত্ব ও সহযোগিতার মনোভাব নিয়ে বৈঠক করেছি। সামনের দিনগুলোয় আমাদের সম্পর্ক এগিয়ে নিতে আমরা দ্বিপক্ষীয় বিস্তৃত বিষয় নিয়ে আলোচনা করেছি।’

বৈঠকে কুশিয়ারি-সুরমা নদীতে ১৫৩ কিউসেক জল ছাড়ার বিষয়ে সমঝোতা পত্র সই করেন উভয় রাষ্ট্রের আধিকারিকেরা। বিজ্ঞান বিষয়ে আদান-প্রদানের জন্য ভারতের সিএসআইআর ও বাংলাদেশের বিসিএসআইআর-এর মধ্যে সমঝোতা হয়। ভোপালের ন্যাশানাল জুডিশিয়াল আকাডেমি ও বাংলাদেশের সুপ্রিম কোর্টের মধ্যেও চুক্তি সই হয়। বাংলাদেশের রেল যোগাযোগে তথ্যপ্রযুক্তির পরিকাঠামোগত সুবিধা প্রয়োগে উভয় দেশের রেল দপ্তর মৌ চুক্তি সই করে। ভারতের প্রসার ভারতী ও বাংলাদেশ টেলিভিশনের মধ্যেও চুক্তি হয় বৈঠকে। এছাড়াও মহাকাশ গবেষণায় সহায়তা বিষয়েও সমঝোতা হয় দুই দেশের মধ্যে।

এছাড়াও দুই রাষ্ট্রনেতা খুলনার রামপালে যৌথ উদ্যাগে তৈরি তাপবিদ্যুৎ কেন্দ্রের প্রথম ইউনিটটিরও উদ্বোধন করেন। তবে জলবন্টন নিয়ে দেশে খানিকটা সমালোচনায় বিদ্ধ হাসিনা সরকার কুশিয়ারি নদীর জলবন্টন চুক্তি এই বৈঠকে করতে পারায় রাজনৈতিক ফায়দা দেশে তুলতে পারবে বলে তথ্যাভিজ্ঞ মহলের অনুমান।

Related Articles