Sambad Samakal

Assembly: পার্থ চট্টোপাধ্যায়ের জায়গায় ফিরহাদ, বিধানসভায় নতুন ঘর পাচ্ছেন ১২ মন্ত্রী

Sep 11, 2022 @ 5:52 pm
Assembly: পার্থ চট্টোপাধ্যায়ের জায়গায় ফিরহাদ, বিধানসভায় নতুন ঘর পাচ্ছেন ১২ মন্ত্রী

আগামী ১৪ সেপ্টেম্বর শুরু হবে বিধানসভার অধিবেশন। আর তার আগেই বেশ কিছু গুরুত্বপূর্ণ রদবদল হতে চলেছে বিধানসভার অধিবেশন কক্ষে। বদলাতে চলেছে বেশ কয়েকজন মন্ত্রীর ঘর। নিজস্ব ঘর পেতে চলেছেন নতুন মন্ত্রীরাও।

অধিবেশন কক্ষে এবার প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের আসনটি এবার পেতে চলেছেন রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম। ট্রেজারি বেঞ্চের বাঁদিকে প্রথম আসনে বসেন মুখ‌্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বাকি পাঁচটি আসনের মধ্যে ডানদিকের প্রথম আসন ফাঁকা থাকে বরাবরই। পরিষদীয় মন্ত্রী থাকাকালীন দ্বিতীয় আসনে বসতেন পার্থ চট্টোপাধ্যায়। মন্ত্রিসভায় তিনি আর নেই। এই অবস্থায় প্রথমে বর্তমান পরিষদীয় মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়ের জন্য বরাদ্দ করেছিলেন স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। কিন্তু বারবার ওঠা ও বাইরে যাওয়ার সুবিধার জন্য একেবারে ডানদিকের শেষের আসনটিই পছন্দ শোভনদেবের। তাই মুখ্যমন্ত্রীর পাশে পার্থ চট্টোপাধ্যায়ের আসনে এবার মন্ত্রী ফিরহাদ হাকিম বসবেন বলে সিদ্ধান্ত নিয়েছেন স্পিকার। মাঝের দু’টি আসনের একটিতে অরূপ বিশ্বাস এবং অন্য আসনটিতে মন্ত্রী মলয় ঘটক বা ব্রাত‌্য বসু বসার সম্ভাবনা রয়েছে বলে সূত্রের খবর।

রদবদল হতে চলেছে মন্ত্রীদের ঘরও। বিধানসভার সচিবালয় সূত্রে জানা গিয়েছে, অন্তত ১২ জন মন্ত্রী নতুন ঘর পাচ্ছেন। এর মধ্যে প্রয়াত পঞ্চায়েতমন্ত্রী সুব্রত মুখোপাধ‌্যায়ের ফাঁকা ঘরটি পাচ্ছেন শিক্ষামন্ত্রী ব্রাত‌্য বসু। আর ব্রাত্যর দোতলার ঘরটি পাচ্ছেন সেচ ও জলসম্পদমন্ত্রী পার্থ ভৌমিক। প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্রর ঘরটি এতদিন ফাঁকা ছিল, সেই ঘরটি বরাদ্দ হয়েছে বর্তমান অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্যর জন্য। আর দোতলায় চন্দ্রিমার ঘিরে এবার বসবেন পর্যটনমন্ত্রী বাবুল সুপ্রিয়‌। দোতলায় প্রাক্তন সেচমন্ত্রী সৌমেন মহাপাত্রর ঘরে এবার বসবেন শিল্পমন্ত্রী ডাঃ শশী পাঁজা।শশীর পুরনো ঘরটি বরাদ্দ হয়েছে পরিবহণমন্ত্রী স্নেহাশিস চক্রবর্তীর নামে। প্রাক্তন মন্ত্রী পরেশ অধিকারীর ঘরটি পাচ্ছেন স্কুল শিক্ষা দফতরের রাষ্ট্রমন্ত্রী সত‌্যজিৎ বর্মন। প্রাক্তন মন্ত্রী ডা. রত্না দে নাগের দোতলার পুরনো ঘরে বসবেন নতুন মৎস‌্যমন্ত্রী বিপ্লব রায়চৌধুরী। একদা বাম পরিষদীয় দলের ঘরের পাশে নতুন অফিস পাচ্ছেন কারামন্ত্রী অখিল গিরি। তাঁর পুরনো ঘর ও মন্ত্রিত্ব থেকে বাদ পড়া হুমায়ুন কবীরের দু’টি ঘর একত্রিত করে নয়া পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী প্রদীপ মজুমদারের জন‌্য দোতলায় বড় অফিস হচ্ছে। বিধানসভার উপমুখ‌্যসচেতক হিসাবে পার্থ ভৌমিক দোতলার যে ঘরটিতে বসতেন সেখানে বসবেন ক্ষুদ্র, মাঝারি ও বস্ত্রশিল্প দফতরের নয়া রাষ্ট্রমন্ত্রী তাজমুল হোসেন। আর ২০১৬-২০২১ বাম পরিষদীয় দল যে ঘরটি ব‌্যবহার করত সেটা স্ট‌্যান্ডিং কমিটির নতুন মিটিং রুম হিসাবে ব‌্যবহারের সিদ্ধান্ত হয়েছে। তবে পার্থ চট্টোপাধ্যায়ের ঘরটি আপাতত তালা বন্ধই থাকছে। ইডির তদন্তে যদি ওই ঘরে কোনও সময় কোনও তল্লাশির প্রয়োজন হয় সেই কারণেই এই সিদ্ধান্ত বলে বিধানসভার সচিবালয় সূত্রে খবর।

Related Articles