Sambad Samakal

Durga Puja: আজ পুজোর অনুদান মামলার রায়, তাকিয়ে গোটা বাংলা

Sep 13, 2022 @ 2:17 am
Durga Puja: আজ পুজোর অনুদান মামলার রায়, তাকিয়ে গোটা বাংলা

৪৩ হাজার পুজো কমিটি কি পাবে রাজ্য সরকারের ৬০ হাজার টাকা করে অনুদান? আর কিছুক্ষণের মধ্যেই মিলবে এর উত্তর। রায় শোনাবে কলকাতা হাইকোর্ট।

করোনা কাঁটায় গত দু’বছর থমকে গিয়েছিল বাংলার দুর্গাপুজোর জাঁক। এবার পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হওয়ায় পুজো ঘিরে আমজনতার উৎসাহ তুঙ্গে। পাশাপাশি এবছরই ইউনেস্কোর হেরিটেজ স্বীকৃতি পেয়েছে কলকাতা তথা বাংলার দুর্গাপুজো। ফলে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো ঘিরে এবছর পুজো কমিটি থেকে দর্শনার্থী, মায় বঙ্গবাসীর বাড়তি উন্মাদনা রয়েছে। আর সেই উৎসাহের আগুনে ঘি পড়েছে মুখ্যমন্ত্রীর পুজো অনুদানের ঘোষণায়। এবছর নথিভুক্ত রাজ্যের ৪৩ হাজার পুজো কমিটিকে রাজ্য সরকারের পক্ষ থেকে ৬০ হাজার টাকা করে অনুদান দেওয়ার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বলা বাহুল্য, মুখ্যমন্ত্রীর এই ঘোষণা পুজো কমিটিগুলিকে বাড়তি অক্সিজেন দিয়েছে। কিন্তু বাঁধ সেধেছে দায়ের হওয়া একাধিক জনস্বার্থ মামলা। পুজো কমিটিগুলিকে সরকারি অনুদানের বিরোধিতায় সরব হয়েছে বিরোধীরা। এমনকী, সরকারি কর্মচারীদের ডিএ না দিয়ে পুজো কমিটিগুলিকে “দান খয়রাতি”র সরকারি সিদ্ধান্তের বিরোধিতা করে একাধিক জনস্বার্থ মামলা রুজু হয়েছে কলকাতা হাইকোর্টে। আজ, মঙ্গলবার সেই মামলারই রায় শোনাবে আদালত।

মুখ্যমন্ত্রীর পুজো অনুদানের ঘোষণাকে চ্যালেঞ্জ করে চারটি জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। বৃহস্পতিবার মামলার শুনানি শেষ করে রায়দান স্থগিত রেখেছে হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ। এখন দেখার, আজ কী রায় দেয় আদালত।

Related Articles