Sambad Samakal

Tala Bridge: কবে খুলবে টালা ব্রিজ? কী জানালেন মন্ত্রী ফিরহাদ হাকিম?

Sep 16, 2022 @ 8:40 pm
Tala Bridge: কবে খুলবে টালা ব্রিজ? কী জানালেন মন্ত্রী ফিরহাদ হাকিম?

রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম আগেই জানিয়েছিলেন, পুজোর আগেই খুলে দেওয়া হবে টালা ব্রিজ। শুক্রবার নব আঙ্গিকে ব্রিজ উদ্বোধনের সম্ভাব্য দিন জানালেন কলকাতার মেয়র।

এদিন দুপুরে টালা ব্রিজ নিয়ে বিধানসভায় পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিমের ঘরে একটি বিশেষ বৈঠক হয়। বৈঠকে উপস্থিত ছিলেন পূর্তমন্ত্রী পুলক রায় এবং বিধায়ক তথা কলকাতা পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষও। বৈঠক শেষে মন্ত্রী তথা মেয়র ফিরহাদ হাকিম জানান, খড়গপুর আইআইটির বিশেষজ্ঞ দল টালা ব্রিজ পরিদর্শনে আসবেন। তাঁদের পরিদর্শনের পর সেই রিপোর্টের উপর ভিত্তি করেই টালা ব্রিজ টালু করার দিনক্ষণ চূড়ান্ত। তিনি আরও জানান, খড়গপুর আইআইটির বিশেষজ্ঞ দলের পরিদর্শনের পর ওই রিপোর্ট পাঠানো হবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছেও। ফিরহাদ বলেন, এখনও পর্যন্ত যা পরিকল্পনা, তাতে ২৯ সেপ্টেম্বর টালা ব্রিজ চালু করার কথা ভাবা হচ্ছে। তবে গোটা বিষয়টাই নির্ভর করছে খড়গপুর আইআইটির পরিদর্শনের পর রিপোর্টের উপর। সূত্রের খবর, টালা ব্রিজের উদ্বোধনে থাকতে পারেন মুখ্যমন্ত্রী নিজে।

উল্লেখ্য, টালা ব্রিজ লাগোয়া দু’টি অ্যাপ্রোচ রোড নিয়ে জটিলতা কাটাতেই এদিনের বৈঠকে বসেছিলেন ফিরহাদ হাকিমরা। তবে জানা গিয়েছে, হালকা গাড়ির জন্য ব্রিজ চালু করা হলেও পণ্যবাহী গাড়ি এখনই চালু নাও হতে পারে। পুজো মিটলে, তারপর পণ্যবাহী গাড়ি চালু হবে টালা ব্রিজের উপর দিয়ে। সেক্ষেত্রে খড়গপুর আইআইটি রিপোর্ট জমা দিলে তার ভিত্তিতেই পণ্যবাহী গাড়ি কবে থেকে চালানো হবে, তা চূড়ান্ত করা হবে। পাশের ব্রিজ ভাঙার কাজও পুজোর পরেই শুরু হবে।

মন্ত্রী ফিরহাদ হাকিম জানান, টালা ব্রিজ তৈরির কাজ প্রায় শেষ। এবার সেই সেতুর যাবতীয় কাজ এবং কোথাও কোনও ত্রুটি রয়ে গিয়েছে কিনা, তা দেখতে আসার জন্য পূর্ত দফতরের থেকে চিঠি পাঠানো হয়েছে খড়গপুর আইআইটিকে। সূত্রের খবর, সেখানকার বিশেষজ্ঞরা দেখে যাওয়ার পর, পূর্ত দফতরের থেকে লোডিং টেস্ট করা হবে। তারপর, পুজোর আগেই যাতে অন্তত ছোট চার চাকার গাড়ি এবং দুই চাকার গাড়ির জন্য টালা ব্রিজ খুলে দেওয়ার পরিকল্পনা রয়েছে পূর্ত দফতরের।

Related Articles