Sambad Samakal

Durga Puja: বনেদি পুজো নিয়ে সাবর্ণ চৌধুরি পরিবার সদস্যের গবেষণা গ্রন্থ প্রকাশ

Sep 22, 2022 @ 8:39 am
Durga Puja: বনেদি পুজো নিয়ে সাবর্ণ চৌধুরি পরিবার সদস্যের গবেষণা গ্রন্থ প্রকাশ

দুর্গা পুজো এবং শহর কলকাতার ইতিহাসের সরণীতে লুকিয়ে থাকা নানা অজানা তথ্য নিয়ে গবেষণা করেছেন শুভদীপ রায়চৌধুরি। বড়িশার সাবর্ণ চৌধুরি পরিবারের নতুন প্রজন্মের শুভদীপ স্কটিশচার্চ কলেজে থেকে স্নাতক এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর করার পর একাধিক আঞ্চলিক বিষয় নিয়ে গবেষণা শুরু করেন। তাঁর গবেষঢার ফসল ‘বনেদি কলকাতার দুর্গোৎসব’ বইটি।

শুভদীপ বলেন, “এই শহর প্রায় দুই হাজার বছরেরও প্রাচীন। শহর কলকাতার সমাজের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে উৎসব। আর সেই উৎসবগুলির অন্যতম দুর্গাপুজো। কিন্তু কলকাতার দুর্গাপুজো বললেই যাঁদের নাম সর্বাগ্রে উচ্চারিত হয় তাঁদের পরিবারের প্রাচীন ইতিহাস নিয়েই কাজ করেছি এই বইটিতে।”

এই বইটিতে কলকাতার সাতটি বনেদি পরিবারের প্রাচীন ইতিহাস রয়েছে এবং একইসঙ্গে দুর্গাপুজো সম্পর্কে ঐতিহাসিক তথ্য রয়েছে। বইটির ভূমিকা লিখেছেন স্তোত্রকার পণ্ডিত অজয় ভট্টাচার্য। তিনি আরও জানান, “বইটির প্রথম অধ্যায়ে বাংলা তথা ভারতের দুর্গাপুজোর ইতিহাস রয়েছে। এছাড়া শোভাবাজার রাজবাড়ি, সাবর্ণ রায় চৌধুরী বাড়ি, বাগবাজার হালদার বাড়ি, হাটখোলার দত্ত বাড়ি, কলুটোলার মতিলাল শীল বাড়ি, ভবানীপুর মিত্র বাড়ি এবং সার্দান এভিনিউের ঘোষরায় বাড়ির ইতিহাস লিপিবদ্ধ রয়েছে এই বইটিতে।” কলিখাতা প্রকাশন থেকেই বইটি প্রকাশিত হয়েছে।

Related Articles