Sambad Samakal

Tala Bridge: আজই টালা সেতু উদ্বোধন মুখ্যমন্ত্রীর, ভারী যান চলাচল কবে থেকে?

Sep 22, 2022 @ 1:07 pm
Tala Bridge: আজই টালা সেতু উদ্বোধন মুখ্যমন্ত্রীর, ভারী যান চলাচল কবে থেকে?

অপেক্ষার অবসান। কথা ছিল দেবী পক্ষে খুলে যাবে বহু প্রতীক্ষিত টালা সেতু। কিন্তু তার আগেই, আজ বৃহস্পতিবার বিকেলে টালা সেতুর উদ্বোধন করতে চলেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেতু নির্মাণের যাবতীয় কাজ শেষ হয়ে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই তা সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া হচ্ছে বলে রাজ্য পূর্ত দফতর সূত্রে খবর। তবে সেতু খুলে গেলেও আপাতত চলবে না ভারী যান। সূত্রের খবর, প্রথম একসপ্তাহ হালকা যানবাহন চালানো হবে এই সেতু দিয়ে। পরবর্তীতে ভারী যান চলাচলের ছাড়পত্র। জানা গিয়েছে, ৭৪৩.৪৩ মিটার লম্বা টালা সেতু তৈরিতে মোট ৪৬৫.১১ কোটি টাকা খরচ হয়েছে।

উল্লেখ্য, ২০১৮ সালের ৪ সেপ্টেম্বর আচমকা ভেঙে পড়ে মাঝেরহাট সেতু। তারপরই কলকাতা শহরের সব সেতুর স্বাস্থ্য পরীক্ষা করানোর সিদ্ধান্ত নেয় রাজ্য সরকার। সেই পরীক্ষাতেই ধরা পড়ে টালা সেতুর বেহাল অবস্থার কথা।

টালা সেতু চালু হলে উত্তর কলকাতার বাসিন্দাদের যাতায়াতের ক্ষেত্রে বিস্তর সুবিধা হবে বলে দাবি করেছেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। তিনি জানান, অত্যাধুনিক প্রযুক্তি কাজে লাগিয়ে নতুন এই সেতুটি তৈরি হওয়ায় তা আগের তুলনায় অনেক বেশি মজবুত হয়েছে। জানা গিয়েছে, সেতুটি তৈরি করতে কারিগরি সহায়তা নেওয়া হয়েছে আইআইটি খড়গপুরের। আগে টালা সেতুর ভারবহন ক্ষমতা ছিল ১৫০ টন। এ বার সেই ভারবহন ক্ষমতা বাড়ছে অনেকটাই।

Related Articles