Sambad Samakal

Naihati Kalipujo: গেস্ট কার্ড বিক্রি নয়! নৈহাটির কালীপুজোয় কড়া বার্তা পুরপ্রধানের

Oct 13, 2022 @ 8:43 pm
Naihati Kalipujo: গেস্ট কার্ড বিক্রি নয়! নৈহাটির কালীপুজোয় কড়া বার্তা পুরপ্রধানের

সুশ্বেতা ভট্টাচার্য

কৃত্রিম ভাবে লাইনে ভিড় বাড়িয়ে নাকি অর্থের বিনিময়ে গেস্ট কার্ড কিনতে বাধ্য করা হয় দর্শনার্থীদের। নৈহাটির কালীপুজো ঘিরে কয়েক দশক ধরে উঠে আসা এই অভিযোগের ভিত্তিতে এবার কড়া পদক্ষেপ প্রশাসনের। একদিকে পুরপ্রধান অশোক চট্টোপাধ্যায়ের হুঁশিয়ারি, অর্থের বিনিময়ে কোনোও গেস্ট কার্ড বিক্রি করতে পারবে না পুজো কমিটিগুলি। অন্যদিকে, একই বার্তা নৈহাটির এসিপি (অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার) সজল মণ্ডলের। স্বাভাবিক ভাবেই কালীপুজো ঘিরে এই ঘোষণায় খুশি নৈহাটি সাধারণ মানুষ।

বৃহস্পতিবার ব্যারাকপুর পুলিশ কমিশনারেটের নৈহাটি থানার উদ্যোগে আসন্ন কালীপুজো ও ছট পুজো উপলক্ষে এক সমন্বয় বৈঠকের আয়োজন করা হয়। সেখানেই বড় বড় পুজো কমিটিগুলোর গেস্ট কার্ড বিক্রির বিষয়ে কঠোর মনোভাব প্রকাশ করে নৈহাটি পুর প্রশাসন ও পুলিশ প্রশাসন।

নৈহাটির কালীপুজোর ঐতিহ্য সুপ্রাচীন। একদিকে বড়মা সহ অরবিন্দ রোডের একাধিক সাবেকি কালী প্রতিমা, পুরনো ভিডিও অফিসের মাঠের ২৯ হাত শ্যামা কালীর পুজোর পাশাপশি থিম পুজোতেও বরাবরই নজর কাড়ে বড় পুজো কমিটিগুলো। শুধু তাই নয়, থিমের দৌড়ে টেক্কা দেয় ছোট বাজেটের পুজোগুলিও। ছোট বড় মিলিয়ে নৈহাটিতে কালীপুজোর সংখ্যা ২০০টিরও বেশি। ফলে কালীপুজো ঘিরে বরাবরই নৈহাটিতে দর্শনার্থীদের মধ্যে থাকে বাড়তি উন্মাদনা। শুধু এলাকার মানুষই নন, বড়মার টানে নৈহাটিতে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসেন ভক্তরা। আসেন ভিন রাজ্য, এমনকী বাংলাদেশের মানুষও। অভিযোগ, কালীপুজোর এই দিনগুলিতে নৈহাটির বেশ কিছু বড় পুজো কমিটি কৃত্রিম ভাবে লাইনে ভিড় তৈরি করে এবং একইসঙ্গে মণ্ডপের সামনেই গেস্ট কার্ড বিক্রি করে। স্বাভাবিক ভাবেই ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাঁড়ানোর ঝক্কি এড়াতে অনেকেই অর্থের বিনিময়ে গেস্ট কার্ড কিনে ভিআইপি গেট দিয়ে মণ্ডপ ও প্রতিমা দর্শনের সুযোগ নেন। আর এতে সাধারণ লাইনে ভিড় আরও বাড়তে থাকে। ফলে পকেটে রেস্ত না থাকা দর্শনার্থীদের একটি মণ্ডপ দর্শনের জন্যই কয়েক ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থাকতে হয়। তাঁদের ধৈর্যচ্যুতি ঘটে। তৈরি হয় ক্ষোভ। বাম আমল থেকেই চলে আসা এই রীতি সাম্প্রতিক কালে আরও জাঁকিয়ে বসেছে বলে অভিযোগ। এই অভিযোগের ভিত্তিতেই এবার কড়া সিদ্ধান্ত নিল প্রশাসন।

বৃহস্পতিবার নৈহাটির ঐকতান মঞ্চে আয়োজিত এই সমন্বয় বৈঠকে এলাকার ছোট-বড় পুজো কমিটির কর্মকর্তাদের উপস্থিতিতে আসন্ন কালীপুজো ও ছট পুজোয় ডেঙ্গু সচেতনা প্রসারে জোর দেন নৈহাটি পুরসভার স্বাস্থ্য ও জনস্বাস্থ্য বিভাগের পুরপ্রধান পার্ষদ সনৎ দে। পুজো কমিটিগুলোর কাছে মণ্ডপের বাইরে ডেঙ্গু সচেতনতায় ব্যানার লাগানোর আবেদনও জানান তিনি। প্রয়োজনীয় বিষয়ে আলোকপাত করেন পুরসভার আলো, জল বিভাগের দুই পুরপ্রধান পার্ষদ পার্থপ্রতিম দাশগুপ্ত ও রাজেন্দ্র গুপ্তা। মঞ্চে ছিলেন নৈহাটি পুরসভার আরও দুই পুরপ্রধান পার্ষদ কানাইলাল আচার্য এবং মানস পাল এবং বিদ্যুৎ, দমকল, ট্রাফিক, আরপিএফ, জিআরপির আধিকারিকরা। ডিজে ও শব্দবাজির ওপর কড়া নিষেধাজ্ঞার কথা জানান নৈহাটি থানার ইন্সপেক্টর ইনচার্জ অরূপ ঘোষ। সাফ জানান, একমাত্র গ্রিন ক্র্যাকার্স ছাড়া অন্য কোনোও বাজি পোড়ানো চলবে না। কালীপুজোর দিনগুলিতে জনপ্লাবন সামলাতে ট্রাফিকিং ব্যবস্থায় বেশ কিছু পরিবর্তনের ঘোষণা করেন নৈহাটির ট্রাফিক ইন্সপেক্টর (নর্থ) সুব্রত চন্দ।

Related Articles