Sambad Samakal

SC: কর্নাটক হিজাব মামলায় ‘দ্বিখণ্ডিত’ সুপ্রিমকোর্ট, সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি?

Oct 13, 2022 @ 12:32 pm
SC: কর্নাটক হিজাব মামলায় ‘দ্বিখণ্ডিত’ সুপ্রিমকোর্ট, সিদ্ধান্ত নেবেন প্রধান বিচারপতি?

কর্নাটকের হিজাব সংক্রান্ত মামলা নিয়ে ঐক্যবদ্ধ রায় দিতে পারল না দেশের সর্বোচ্চ আদালত। বৃহস্পতিবার সুপ্রিমকোর্টের দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ কার্যত ‘দ্বিখণ্ডিত’ রায়দান করেছে। যার ফলে এই মামলা পুনরায় সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতির কাছে গেল। আইনজ্ঞদের মতে, তিনি নিজে সরাসরি এই মামলা শুনতে পারেন অথবা বৃহত্তর বেঞ্চ গঠন করে শুনানির জন্য পাঠাতে পারেন।

এদিন সুপ্রিমকোর্টের দুই বিচারপতি হেমন্ত গুপ্ত ও সুধাংশু ধুলিয়ার হিজাব মামলায় পৃথক ভাবে ভিন্নমত প্রকাশ করেন। বিচারপতি হেমন্ত গুপ্ত কর্নাটক হাইকোর্টের রায়কে সঠিক মনে করে সুপ্রিমকোর্টে হওয়া আবেদনকে খারিজ করে দেন। অন্যদিকে, বিচারপতি সুধাংশু ধুলিয়ার ছাত্রীদের আবেদনের যৌক্তিকতা মেনে নিয়ে কর্নাটক হাইকোর্টের রায়কে খারিজ করে দিয়েছেন। তিনি সংবিধানের ২৫ নম্বর ধারা অনুসারে হিজাব পরার ব্যক্তিগত অধিকারকেও কার্যত মান্যতা দিয়েছেন।

প্রসঙ্গত, কর্নাটক হাইকোর্ট গত ১৫ মার্চ, হিজাব মামলায় রায় দিতে গিয়ে বলেছিল, হিজাব ধর্মাচারনের প্রয়োজনীয় অঙ্গ নয়। তাই শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরে যাওয়া নিষিদ্ধ। শুধুমাত্র ওই শিক্ষা প্রতিষ্ঠানের ইউনিফর্ম ছাড়া অন্যকিছু পরিধান করা বেআইনি। কর্নাটক হাইকোর্টের এই রায়কে চ্যালেঞ্জ করেই সুপ্রিমকোর্টে আবেদন জানিয়েছিলেন মুসলিম ছাত্রীরা।

Related Articles