Sambad Samakal

Kolkata: সচেতন হচ্ছে জনতা! কালীপুজোর পরের দিন কলকাতায় কতটা কমল বায়ু দূষণের মাত্রা?

Oct 25, 2022 @ 2:28 pm
Kolkata: সচেতন হচ্ছে জনতা! কালীপুজোর পরের দিন কলকাতায় কতটা কমল বায়ু দূষণের মাত্রা?

জয়মাল্য দেশমুখ: প্রতি বছরই কালীপুজো ও দীপাবলির পরের দিন মাত্রাতিরিক্ত দূষণের জেরে নাভিশ্বাস উঠত শহর কলকাতার বাসিন্দাদের। কিন্তু এবছর কতটা বদলালো পরিস্থিতি! বায়ু দূষণ সম্পর্কে কী ধীরে ধীরে সচেতন হচ্ছেন আম জনতা! মঙ্গলবার সকালে শহর কলকার বিভিন্ন স্থানের এয়ার কোয়ালিটি ইন্ডেক্স অন্তত সেই কথাই জানান দিচ্ছে।

মঙ্গলবার সকালে অর্থাৎ কালীপুজোর পরের দিন শহর কলকাতার বিভিন্ন স্থানের এয়ার কোয়ালিটি ইন্ডেক্স ‘সবুজ’। এদিন সকালে রবীন্দ্র সরোবর এলাকার এয়ার কোয়ালিটি ইন্ডেক্স রয়েছে ৪৯, ভিক্টোরিয়া মেমোরিয়ালে রয়েছে ৩২, ফোর্ট উইলিয়াম চত্বরে রয়েছে ৩১, হাওড়ার ঘুসুরিতে রয়েছে ৫৫। মোটের ওপর কালীপুজোর পদের দিন শহর কলকাতায় বায়ু দূষণের মাত্রা যথেষ্ট কম বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। আর এই পরিসংখ্যান দেখে বলা যায় বায়ু দূষণের কুপ্রভাব সম্পর্কে সামান্য হলেও সচেতন হচ্ছেন আমাদের সহ-নাগরিকরা।

এই প্রসঙ্গে পরিবেশ-প্রযুক্তিবিদ সৌমেন্দ্রমোহন ঘোষ জানান, “বিগত চল্লিশ বছরের ইতিহাসে এই ঘটনা বিরলতম। কালীপুজোর রাত ও তার পরের দিন সকালে বায়ু দূষণের মাত্রা কতটা কম থাকা সত্যিই ভালো ইঙ্গিত। প্রশাসন, পরিবেশবিদদের লাগাতার সচেতনতামূলক প্রচার ও ঘূর্ণিঝড় সিতরাংয়ের প্রভাবেই এই ঘটনা ঘটেছে। প্রশাসন যদি বায়ু দূষণ রোধে এই প্রয়াস লাগাতার ধরে রাখতে পারে, তাহলে শীতকালে কলকাতাবাসী নির্মল বাতাস উপভোগ করতে পারবেন।”

Related Articles