Sambad Samakal

Partha Chatterjee: আসল অপরাধী কে? পার্থ কাণ্ডে কী ইঙ্গিত বিচারপতি গঙ্গোপাধ্যায়ের?

Nov 3, 2022 @ 5:07 pm
Partha Chatterjee: আসল অপরাধী কে? পার্থ কাণ্ডে কী ইঙ্গিত বিচারপতি গঙ্গোপাধ্যায়ের?

আসল অপরাধী পার্থ চট্টোপাধ্যায় নন! এসএসসি দুর্নীতি কাণ্ডে গ্রেফতার হওয়া রাজ্যের প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের পিছনে রয়েছে আরও বড় কোনও মাথা? বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টে পার্থর প্রতিবেশীর সঙ্গে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের কথোপকথনে উঠে এল এমনই ইঙ্গিত। যেখানে বিচারপতি গঙ্গোপাধ্যায়কে আক্ষেপের সুরে বলতে শোনা গেল, “আসল অপরাধী হয়তো আমার জীবৎকালে ধরা পড়বে না।” আর এখানেই প্রশ্ন উঠছে, তাহলে “আসল অপরাধী” বলতে ঠিক কাকে ইঙ্গিত করেছেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়?

এদিন কলকাতা হাইকোর্টে আচমকাই এক ব্যক্তি বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়ের এজলাসে ঢুকে নিজেকে পার্থ চট্টোপাধ্যায়ের প্রতিবেশী বলে পরিচয় দেন। বিচারপতিকে করজোড়ে নমস্কার জানিয়ে নাকতলার ওই বাসিন্দা জানান, তাঁর নাম সুনীল ভট্টাচার্য। বিচারপতিকে বলেন, “আপনি যা করেছেন তার জন্য অনেক ধন্যবাদ।” পার্থের বিরুদ্ধে অভিযোগ প্রসঙ্গে গড়গড় করে তিনি বলতে থাকেন, “আমাদের এলাকার বাচ্চা ছেলেরাও জানত সব। আমরাও অনেক আগে থেকেই জানতাম। কিন্তু কিছু বলতাম না! কুকুরের বিষয়ে বাড়ির পরিচারিকাও জানতেন। আপনাকে অনেক ধন্যবাদ। আপনি পূজনীয়! আমার মা আপনার কথা বলেন।’’

এরপরেই পার্থের প্রতিবেশীর সঙ্গে কথোপকথনও শুরু হয় বিচারপতি গঙ্গোপাধ্যায়ের। বিচারপতি ওই সুনীলবাবুর মাকে প্রণাম জানান। কথোপকথন কিছুটা এগোনোর পর সুনীলবাবু বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়কে বলেন, “আপনি অনেক কিছু করেছেন। এবার আসল অপরাধী ধরা পড়বে বলে মনে হচ্ছে।” তখনই বিচারপতি গঙ্গোপাধ্যায়কে বলতে শোনা যায়, তাঁর জীবদ্দশায় হয়তো সেটা সম্ভব হবে না। তবে পাশাপাশি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার প্রতি আস্থা রাখতে দেখা যায় তাঁকে। বলেন, “ইডি, সিবিআই কী করে দেখা যাক!”

Related Articles