Sambad Samakal

Nandigram: নন্দীগ্রামে অগ্নিদগ্ধ মঞ্চের সামনে দাঁড়িয়ে বিজেপিকে কী বার্তা শশী-কুণালের?

Nov 11, 2022 @ 8:08 pm
Nandigram: নন্দীগ্রামে অগ্নিদগ্ধ মঞ্চের সামনে দাঁড়িয়ে বিজেপিকে কী বার্তা শশী-কুণালের?

দুষ্কৃতী হামলায় পুড়ে গিয়েছে শহিদ স্মরণের মঞ্চ। আর এই ঘটনায় বিজেপির বিরুদ্ধে “নোংরা রাজনীতি”র অভিযোগে সরব তৃণমূল। শুক্রবার বিকেলে অগ্নিদগ্ধ সেই মঞ্চকে সাক্ষী রেখেই আরও একবার নন্দীগ্রাম আন্দোলনের শহিদদের স্মরণ করলেন মন্ত্রী শশী পাঁজা। সেই সঙ্গে বিজেপিকে দিলেন কড়া বার্তা। এদিন তাঁর সঙ্গে ছিলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। নাম না করেই নন্দীগ্রামের বিজেপি বিধায়ক তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিরুদ্ধে তোপ দাগেন দু’জনেই।

এদিন পুড়ে যাওয়া মঞ্চের সামনে দাঁড়িয়েই রাজ্যের নারী ও শিশু কল্যাণ মন্ত্রী শশী পাঁজা বলেন, “শ্রদ্ধা জানানোর অধিকার সকলের রয়েছে। কিন্তু এভাবে শহিদদের অপমান আমরা মেনে নেব না। হার্মাদ, হার্মাদই হয়। তাদের চরিত্র কোনও দিন বদলায় না।” কুণাল ঘোষের হুঙ্কার, “আমরা সৌজন্য দেখাব, আর এক পক্ষ অন্যায় করে যাবে এটা মেনে নেওয়া যায় না। যে দুষ্কৃতীরা রাতের অন্ধকারে কাপুরুষের মতো এই কাজ করেছে, তাদের ৩ দিনের মধ্যে জামিন অযোগ্য ধারায় গ্রেফতার করতে হবে। না হলে আমরা নন্দীগ্রাম থানার সামনে অনশনে বসব।”

উল্লেখ্য, বৃহস্পতিবার নন্দীগ্রামের গোকুলনগরে শহিদ স্মরণ কর্মসূচি ঘিরে যুযুধান তৃণমূল ও বিজেপির মধ্যে উত্তেজনা ছিল চরমে। শুক্রবার সকালে দেখা যায়, তৃণমূল ও ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির শহিদ স্মরণ মঞ্চের একাংশ রাতের অন্ধকারে আগুনে পুড়িয়ে দেওয়া হয়েছে। আর এই ঘটনা প্রকাশ্যে আসার পরেই তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। সকাল থেকেই নন্দীগ্রাম-তেখালি রাজ্য সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান তৃণমূল ও ভূমি উচ্ছেদ প্রতিরোধ কমিটির সমর্থকরা। দলীয় কর্মীদের পাশে দাঁড়িয়ে বিকেলে ঘটনাস্থলে যান তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ ও মন্ত্রী শশী পাঁজা।

তবে মঞ্চ পোড়ানোর ঘটনায় তৃণমূল বিজেপির বিরুদ্ধে আঙুল তুললেও নন্দীগ্রামের স্থানীয় বিজেপি নেতৃত্বের পক্ষ থেকে তৃণমূলের শহিদ স্মরণ মঞ্চ পোড়ানোর অভিযোগ অস্বীকার করা হয়েছে।

Related Articles