Sambad Samakal

MedTech Acquisition: ন্যাসড্যাকের তালিকাভুক্ত মার্কিন সংস্থা অধিগ্রহন করল ভারতীয় রোবোটিক প্রযুক্তি স্টার্টআপ

Nov 17, 2022 @ 5:31 pm
MedTech Acquisition: ন্যাসড্যাকের তালিকাভুক্ত মার্কিন সংস্থা অধিগ্রহন করল ভারতীয় রোবোটিক প্রযুক্তি স্টার্টআপ

দেশের গন্ডি পেরিয়ে চিকিৎসা প্রযুক্তির স্টার্টআপ সংস্থা এবার আন্তর্জাতিক বাজার ছোঁয়ার নজির গড়ল। এসএস ইনোভেশন মার্কিন সংস্থা অ্যাভ্রা মেডিক্যাল রোবোটিকস অধিগ্রহন করল। উল্লেখ্য অ্যাভ্রা ন্যাসড্যাকের তালিকাভুক্ত একটি বাণিজ্যিক সংস্থা। আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন রোবোটিক কার্ডিয়াক সার্জন ডা: সুধীর পি শ্রীবাস্তব ‘এস এস আই মন্ত্রা’ নামের এক দেশিয় রোবোটিক প্রযুক্তি উদ্ভাবন করে ইতিমধ্যেই সাড়া ফেলে দিয়েছেন। ফলে রোবোটিক সার্জারি ভারতেও সুলভ হতে চলেছে। এবার অ্যাভ্রা মেডিক্যাল রোবোটিকস অধিগ্রহনের ফলে ভারতীয় প্রযুক্তি আন্তর্জাতিক বাজার দখলেও অগ্রনী হবে।

এই অধিগ্রহন ঘোষণা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রোবোটিক সার্জারির জনক হিসেবে পরিচিত চিকিৎসক ডা: ফ্রেডরিক মল। দা ভিঞ্চি সার্জিক্যাল সিস্টেমের উদ্বাবক এই অনুষ্ঠানে উপস্থিত হয়ে বলেন, “আমি রোমাঞ্চিত এই রোবোটিক সার্জারির প্রসার দেখে। এবার ভৌগলিক সীমারেখা অতিক্রম করে পূর্ব-পশ্চিমের মানুষ এই নতুন প্রযুক্তির সুফল লাভ করবেন। এই প্রযুক্তি এশিয়ার চিকিৎসা জগতে নতুন গতি আনবে বলে আমার বিশ্বাস।”

উল্লেখ্য এসএস ইনোভেশন প্রথম ভারতীয় প্রযুক্তিতে রোবোটিক আর্ম উৎপাদন শুরু করেছে। সংস্থার উদ্ভাবন করা এস এস আই মন্ত্রা রোবোটিক প্রযুক্তি আন্তর্জাতিক বাজারে উপলব্ধ অন্যান্য রোবোটিক প্রযুক্তির মতোই কার্যকর এবং খরচও কম আমদানি করা প্রযুক্তির তুলনায়।

এই আনন্দঘন মুহুর্তে এসএস ইনোভেশনের প্রতিষ্ঠাতা তথা চেয়ারম্যান এবং সিইও ডা: সুধীর পি শ্রীবাস্তব বলেন, “এই অধিগ্রহন আমাদের উদ্ভাবনের বিশ্বায়নের স্বপ্ন সফল করবে। আমরা জানি চিকিৎসাপ্রযুক্তির সাফল্য আগামীতে নিখুঁত সার্জারির উপর নির্ভর করবে, তাই এই অধিগ্রহনের মাধ্যমে বিশ্ব জুড়ে আমরা রোবোটিক সার্জারির প্রসার ঘটাতে পারব। অ্যাভ্রা মেডিক্যাল রোবোটিকস অধিগ্রহন আমাদের ‘মেক ইন ইন্ডিয়া’র ভাবনাকে বিশ্বের দরবারে পৌঁছে দিতে সহায়তা করবে। আত্মনির্ভর ভারতের উজ্জ্বল দৃষ্টান্ত স্বরূপ আমাদের চিকিৎসা-প্রযুক্তির স্টার্টআপ সংস্থা ন্যাসড্যাকের তালিকায় চলে আসবে যা ভারতের জন্য সততই গর্বের বিষয়। আমরা অত্যন্ত আনন্দিত যে রোবোটিক সার্জারির জনক ডা: ফ্রেডরিক মল ২৫ বছর পূর্বে রোবোটিক সার্জারির প্রসারের যে স্বপ্ন দেখেছিলেন তা আজ বাস্তবায়িত হচ্ছে।”

অনুষ্ঠানে রোবোটিক বিজ্ঞানী ব্রায়ান নডেল, অ্যাভ্রা মেডিক্যাল রোবোটিকসের প্রতিষ্ঠাতা তথা চেয়ারম্যান ব্যারি এফ কোহেন উপস্থিত ছিলেন। এই অধিগ্রহনের বিষয়ে ব্যারি বলেন, “আমি এর আগেও বহু বার ভারতে এসেছি, কিন্তু এই দুই সংস্থার মিলনে মেডিক্যাল রোবোটিকস পূর্ব-পশ্চিমে যথেষ্ট সমাদর পাবে এবং নিখুঁত সার্জারিও সুলভ হবে।”

Related Articles