Sambad Samakal

Gangasagar: শিশুদের বিশেষ ইউনিট! সাগর মেলায় পুণ্যার্থীদের চিকিৎসায় কী ব্যবস্থা?

Dec 20, 2022 @ 8:07 pm
Gangasagar: শিশুদের বিশেষ ইউনিট! সাগর মেলায় পুণ্যার্থীদের চিকিৎসায় কী ব্যবস্থা?

আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। জানুয়ারির প্রথম সপ্তাহেই শুরু হতে চলেছে গঙ্গাসাগর মেলা। করোনা কাঁটা না থাকায় স্বাভাবিক ভাবেই গত দু’বছরের তুলনায় এবছর রেকর্ড সংখ্যক পুণ্যার্থীর ভিড় হওয়ার সম্ভাবনা সাগরতীরে। লক্ষাধিক মানুষের সমাগম হবে। তাই মেলাকে মাথায় রেখে ইতিমধ্যেই একাধিক বেঠক হয়ে গিয়েছে জেলা প্রশাসনের আধিকারিকদের মধ্যে। একাধিকবার দক্ষিণ ২৪ পরগনা জেলার আধিকারিকগণ প্রস্তুতি খতিয়ে দেখেছেন। সাগর মেলায় আসা পুণ্যার্থীদের জন্য চিকিৎসা পরিষেবায় কোনও প্রকার খামতি রাখতে চাইছে না জেলা স্বাস্থ্য দপ্তর। অসুস্থ রোগীদের সাহায্যার্থে এবার থাকছে ঢালাও চিকিৎসা পরিষেবা।

ডায়মন্ড হারবার স্বাস্থ্য জেলার সিএমওএইচ ডা: জয়ন্ত কুমার সুকুল জানান, এবার সাগর মেলা যে অন্যান্য মেলার থেকে আলাদা হতে চলেছে, তার প্রমাণ পাওয়া গিয়েছিল আগেই। এবার স্বাস্থ্য পরিষেবার জোর দেওয়া হবে সর্বাধিক। ৯ থেকে ২৩ জানুয়ারির মধ্যে সাগর মেলা উপলক্ষে ১০৩ জন মেডিক্যাল অফিসার উপস্থিত থাকবেন মেলার বিভিন্ন জায়গায়। এর মধ্যে ১৮ জন থাকছেন স্পেশালিস্ট চিকিৎসক। এছাড়াও প্রয়োজনে অন্যান্য স্বাস্থ্য জেলা থেকে আনা হবে অতিরিক্ত চিকিৎসক। সাগর মেলার ৫ টি পয়েন্টে থাকছে বিশেষ স্বাস্থ্যকেন্দ্র। লট নং ৮, কচুবেড়িয়া, নারায়ণপুর পিএইচসি, বেনুবণ, সাগর মেলা গ্রাউন্ডে থাকবে এই কেন্দ্রগুলি। এবারেই প্রথম শিশুদের জন্য থাকছে বিশেষ ইউনিট। ৫০ শয্যার এই ইউনিট শুধুমাত্র শিশুদের জন্য ব্যবহার করা হবে। এছাড়াও গুরুতর অসুস্থ রোগীদের জন্য থাকছে আলাদা ব্যবস্থা। থাকছে ক্রিটিক্যাল কেয়ার ইউনিট। এছাড়াও সংক্রামক রোগীদের জন্য থাকছে ৬০ শয্যার আইসোলেশান ওয়ার্ড। সংলগ্ন কাকদ্বীপ, ডায়মন্ডহারবার সহ একাধিক সুপার স্পেশালিটি হাসপাতালে সাগর মেলার তীর্থযাত্রীদের জন্য আলাদাভাবে বেড সংরক্ষণও থাকবে। এছাড়াও ডায়মন্ডহারবার থেকে মেলা গ্রাউন্ড পর্যন্ত রাস্তার পাশে একাধিক জায়গায় থাকবে ফার্স্টএইড ব্যবস্থা। থাকছে এয়ার লিফটের সুবিধাও‌‌।

গঙ্গাসাগর মেলার প্রস্তুতি নিয়ে ইতিমধ্যে দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসক সুমিত গুপ্তা বেশ কয়েক বার গঙ্গাসাগর মেলার প্রস্তুতি খতিয়ে দেখতে গঙ্গাসাগরের গিয়েছেন। বেশ বেশ কয়েকবার বৈঠক করেছেন এবং মেলা প্রস্তুতির কাজ সরেজমিনে খতিয়ে দেখেছেন। পুণ্যার্থীদের জন্য বিভিন্ন ব্যবস্থাপনা খতিয়ে দেখার পাশাপাশি তাঁদের কোনওরকম অসুবিধা যাতে না হয় সেদিকেও বিশেষ নজর দিয়েছে জেলা প্রশাসন।

Related Articles