Sambad Samakal

Organ Donation: একের অঙ্গে সাতের জীবন! অঙ্গ দানে পূর্ব ভারতে নজির রাজ্যের

Dec 30, 2022 @ 7:51 pm
Organ Donation: একের অঙ্গে সাতের জীবন! অঙ্গ দানে পূর্ব ভারতে নজির রাজ্যের

এক দেহের সাত অঙ্গ প্রতিস্থাপিত হতে চলেছে সাত জনের শরীরে। আর সেই সঙ্গেই অঙ্গদানে সমগ্র পূর্ব ভারতে নজির গড়ল রাজ্য। সারা পূর্ব ভারতে এই ঘটনা প্রথমবার। জানা গিয়েছে, ব্রেন ডেথের পর সেই শরীরের হৃদযন্ত্র, ফুসফুস, লিভার, দু’টি কিডনি এবং দু’টি কর্নিয়া সংগ্রহ করে দেশের বিভিন্ন প্রান্তে সাতজনের শরীরে প্রতিস্থাপিত হতে চলেছে।

ব্রেন ডেথ হওয়া ওই রোগীর নাম হিরণ্ময় ঘোষাল (৫৪)। বাড়ি পূর্ব বর্ধমানের হাটগোবিন্দপুরে। জেলায় নাট্যকর্মী হিসাবে পরিচিত মুখ তিনি। তাঁর শরীরেরই অঙ্গে নতুন জীবন পেতে চলেছে সাতটি প্রাণ।

শুক্রবার বেসরকারি হাসপাতালে চলছে হিরণ্ময়বাবুর অস্ত্রোপচার। তাঁর দেহ থেকে অস্ত্রোপচার করে হৃদযন্ত্র, ফুসফুস, লিভার, কিডনি, কর্নিয়া প্রতিস্থাপনের জন্য নিয়ে যাওয়া হবে দেশের বিভিন্ন প্রান্তে। এর জন্য তৈরি করা হয়েছে চারটি গ্রিন করিডোরও।

আরওটিও সূত্রে জানা গিয়েছে, হিরণ্ময়বাবুর ফুসফুস নিয়ে যাওয়া হবে চেন্নাইয়ে। গ্রিন করিডরে তা নিয়ে যাওয়া হবে বিমানবন্দর অবধি। অন্যদিকে গ্রিন করিডর করে শহরের আরও একটি বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হবে কিডনি। পরপর দু’বার গ্রিন করিডর করে এসএসকেএম হাসপাতালে যাবে লিভার ও একটি কিডনি। এছাড়া কর্নিয়া নিয়ে যাওয়া হবে শঙ্কর নেত্রালয়ে।

হিরন্ময়বাবুর ভাই বিপ্লব ঘোষাল বলেন, “বুধবার দুপুরে ভাত খাওয়ার পর ঘরে একাই ছিল দাদা। হঠাৎই অজ্ঞান হয়ে যায়। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাই। স্ক্যান করে দেখা যায় ব্রেনে রক্ত জমে গিয়েছে। এরপরই কলকাতার এক সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। তবে ডাক্তারবাবুরা জানান, সার্জারি করার মতো অবস্থা নেই। লাইফ সাপোর্ট সিস্টেমে রাখেন। পরদিনই জানতে পারি ব্রেন ডেথ হয়ে গিয়েছে। এরপরই আমরা সকলে মিলে সিদ্ধান্ত নিই অঙ্গদান করা হবে। কারণ, এই অঙ্গদানের মধ্যে দিয়েই দাদা অন্য শরীরে থাকবে। এভাবে কত মানুষের প্রাণ বাঁচবে।”

Related Articles