Sambad Samakal

Demonetisation: মোদির নোটবন্দির সিদ্ধান্ত ঠিক না ভুল? কী জানাল সুপ্রিম কোর্ট?

Jan 2, 2023 @ 12:18 pm
Demonetisation: মোদির নোটবন্দির সিদ্ধান্ত ঠিক না ভুল? কী জানাল সুপ্রিম কোর্ট?

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নোটবন্দির সিদ্ধান্তে কোনও ভুল ছিল না। সোমবার জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। বিচারপতি এসএ নাজিরের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ এই রায় দেয়।

নোটবন্দির সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে ৫৮টি পিটিশন দায়ের হয়েছিল। আবেদনকারীদের যুক্তি ছিল, সরকার সঠিক পরিকল্পনা করে এই সিদ্ধান্ত নেয়নি এবং অবিলম্বে এই সিদ্ধান্ত বাতিল করা উচিত। সরকারের পাল্টা যুক্তি ছিল, বাস্তবে এই সিদ্ধান্তকে বাতিল করা সম্ভব নয়। নোটবন্দির সিদ্ধান্ত বাতিল করতে হলে ‘সময়ের পিছনে গিয়ে’ বাতিল করতে হবে বলেও দাবি করেন কেন্দ্রের আইনজীবী।

সাংবিধানিক বেঞ্চ শীতকালীন বিরতির আগেই বাদী-বিবাদী পক্ষের যুক্তি শুনেছিল এবং রায়দান স্থগিত রেখেছিল। এদিন সেই রায় দান করল শীর্ষ আদালতের সাংবিধানিক বেঞ্চ।

পুরনো ১০০০ টাকা এবং ৫০০ টাকার নোট বাতিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হওয়া মামলার রায়ে আদালত এদিন বলেছে, কেন্দ্রের সিদ্ধান্তে কোনও ভুল ছিল না। রিজার্ভ ব্যাঙ্কের সঙ্গে ছ’মাস ধরে আলোচনা করেই কেন্দ্র নোটবন্দির সিদ্ধান্ত নিয়েছিল। এদিন কেন্দ্রের সিদ্ধান্তের পক্ষে মত দেন চার বিচারপতি, বিরুদ্ধে মত দেন এক জন। তাছাড়া শীর্ষ আদালতের পর্যবেক্ষণ, কী ভাবে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা বিবেচনা করে কেন্দ্রের সিদ্ধান্তকে পাল্টানো যায় না।

Related Articles