Sambad Samakal

Mamata: কথা রাখলেন মুখ্যমন্ত্রী, বছরের শুরুতেই হলদিয়া নন্দীগ্রাম সেতু তৈরির কাজ শুরু

Jan 6, 2023 @ 8:39 pm
Mamata: কথা রাখলেন মুখ্যমন্ত্রী, বছরের শুরুতেই হলদিয়া নন্দীগ্রাম সেতু তৈরির কাজ শুরু

একুশের বিধানসভা নির্বাচনের আগে নন্দীগ্রামের মানুষকে কথা দিয়েছিলেন। সেই মতোই ২০২২ সালের রাজ্য বাজেটে হলদিয়া-নন্দীগ্রাম সেতু তৈরির জন্য বরাদ্দও ঘোষণা হয়। আর এবার নতুন বছরের শুরুতেই শুরু হতে চলেছে সেতু তৈরির কাজ। শুক্রবার এমনটাই জানালেন তৃণমূল কংগ্রেসের রাজ্য সাধারণ সম্পাদক কুণাল ঘোষ। তিনি জানান, এই সেতুটি তৈরি হয়ে গেলে নন্দীগ্রাম–সহ গোটা পূর্ব মেদিনীপুরের সামাজিক, অর্থনৈতিক এবং ভৌগোলিক পরিস্থিতি বদলে যাবে।

২০২১ সালের বিধানসভা ভোটে নন্দীগ্রাম কেন্দ্রে তৃণমূলের প্রার্থী হয়েছিলেন খোদ মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসময়ই এই সেতু তৈরির প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি। ভোটের ফল তাঁর পক্ষে যায়নি। যদিও এই ফলাফল নিয়ে বিতর্ক আছে। গণনার সময় লোডশেডিং করিয়ে তাঁকে হারানো হয়েছিল বলে তৃণমূল কংগ্রেসের অভিযোগ। এই ঘটনা নিয়ে কলকাতা হাইকোর্টে মামলাও চলছে। তবে তারপরেও নন্দীগ্রামের মানুষের অসুবিধার কথা তিনি ভোলেননি। আর তাঁদের সুবিধার জন্যই নতুন বছরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপহার দিতে চলেছেন হলদিয়া-নন্দীগ্রাম সেতু।

কুণাল ঘোষ বলেন, “পূর্ব মেদিনীপুরবাসী তথা নন্দীগ্রামবাসীর জন্য বড় কাজ করে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এখানে হাসপাতাল, তমলুক–দিঘা রেল যোগাযোগ–সহ নানা কাজ করা হয়েছে। নতুন বছরে এবার মুখ্যমন্ত্রী জানিয়েছেন, হলদিয়া–নন্দীগ্রামের মধ্যে সেতু তৈরি করবে রাজ্য সরকার। মুখ্যমন্ত্রী ইতিমধ্যেই এই প্রকল্পের ডিপিআর তৈরির নির্দেশ দিয়েছেন। একটু সময় লাগবে। তবে বিপুল সংখ্যক মানুষের উপকার হবে।”

হলদি নদীর এক প্রান্তে নন্দীগ্রাম। অপর প্রান্তে বন্দরশহর হলদিয়া। এখানে হলদিয়া–নন্দীগ্রাম করতে হলে খেয়া পারাপার করতে হয়। না হলে ঘুরপথে অনেকটা যেতে হয় সড়ক পথে। এই সেতু হয়ে গেলে মানুষ যেমন কম সময়ে পৌঁছতে পারবে। তেমনই আবার পণ্যবাহী ট্রাক–লরিকে ঘুরপথে বাড়তি সময় ও জ্বালানি ব্যয় করে যেতে হবে না। মানুষ দু’‌ভাবেই যাতায়াত করতে পারবেন। খেয়া এবং সেতু দিয়ে। কম সময়ে কর্মস্থলেও পৌঁছনো সম্ভব হবে। ফেরি পরিষেবায় অনেক সময় যাত্রী সুরক্ষা মানা হয় না। নন্দকুমার দিয়ে অনেকটা সময় ব্যয় করে ঘুরে যেতে হয় নন্দীগ্রামে। এটাই এখন বিকল্প পথ। ফলে এই সেতু তৈরি হলে সময়–খরচ দুই–ই বাঁচবে।

Related Articles