Sambad Samakal

Adhir Chowdhury: মানিকতলায় উপনির্বাচন চেয়ে কমিশনকে চিঠি অধীরের

Jan 23, 2023 @ 8:15 pm
Adhir Chowdhury: মানিকতলায় উপনির্বাচন চেয়ে কমিশনকে চিঠি অধীরের

মন্ত্রী সাধন পাণ্ডের মৃত্যুর পর কেটে গিয়েছে প্রায় এক বছর। কিন্তু আইনি জটিলতায় এখনও তাঁর বিধানসভা কেন্দ্র মানিকতলায় উপনির্বাচন হয়নি। এর মধ্যেই গত ২৭ ডিসেম্বর প্রয়াত হওয়া মন্ত্রী সুব্রত সাহার বিধানসভা কেন্দ্র সাগরদিঘিতে উপনির্বাচনের ঘোষণা করে দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। আগামী ২৭ ফেব্রুয়ারি সেখানে উপনির্বাচন। এই আবহেই এবার মানিকতলা কেন্দ্রে উপনির্বাচনের দাবি তুললেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। মানিকতলায় ভোটের দাবিতে নির্বাচন কমিশনকে চিঠি দিলেন তিনি।

অধীরের প্রশ্ন, মন্ত্রী সুব্রত সাহার মৃত্যুর পর এখনও তিন মাস না হলেও তাঁর কেন্দ্রে উপনির্বাচনের ঘোষণা করেছে কমিশন। অথচ ২০২২ সালের ২০ ফেব্রুয়ারি মন্ত্রী সাধন পাণ্ডের প্রয়াণে শূন্য হয়েছে উত্তর কলকাতার মানিকতলা বিধানসভা কেন্দ্র। তাহলে সেখানে কেন ভোটের ঘোষণা করেনি কমিশন? তাঁর যুক্তি, নিয়মানুযায়ী, কোনও লোকসভা বা বিধানসভা কেন্দ্র যে কোনও কারণে খালি হলে, ৬ মাসের মধ্যে ভোট করতেই হবে কেন্দ্রীয় নির্বাচন কমিশনকে। নির্বাচন কমিশনারকে দেওয়া চিঠিতে সেই নিয়মের কথা উল্লেখ করে কেন এখনও মানিকতলা কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে না, তা জানতে চেয়েছেন অধীর।

যদিও কমিশন সূত্রে খবর, ২০২১ সালের মানিকতলার ভোটের ফলে কারচুপির অভিযোগে একটি নির্বাচনী পিটিশন দায়ের করা হয়েছে কলকাতা হাইকোর্টে। সেই মামলা বিচারাধীন। ফাইল এমতাবস্থায় কোনও ভাবেই মানিকতলা কেন্দ্রে ভোট করাতে পারবে না নির্বাচন কমিশন।

Related Articles