Sambad Samakal

Hukka Bar: হুক্কা বার বন্ধের সিদ্ধান্ত বেআইনি, কী নির্দেশ হাইকোর্টের?

Jan 24, 2023 @ 1:26 pm
Hukka Bar: হুক্কা বার বন্ধের সিদ্ধান্ত বেআইনি, কী নির্দেশ হাইকোর্টের?

গত ডিসেম্বরে কলকাতা ও বিধাননগর পুরসভার পক্ষ থেকে সমস্ত হুক্কা বার বন্ধের জন্য নির্দেশ জারি করা হয়েছিল। আর সেই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে কলকাতা হাইকোর্টের দারস্থ হয়েছিল ন্যাশনাল অ্যাসোসিয়েশন অফ রেস্টুরেন্ট নামের সংগঠন। মঙ্গলবার সেই মামলার শুনানিতে বড়সড় ধাক্কা খেল কলকাতা ও বিধাননগর পুরসভা। বিচারপতি রাজশেখর মান্থা জানিয়ে দিলেন, হুক্কা বার বন্ধ করে দেওয়ার নির্দেশ বেআইনি।

এদিন বিচারপতি মান্থা জানান, হুক্কা বার সংক্রান্ত কোনও পৃথক আইন নেই রাজ্যে। তাই হুক্কা বার বন্ধ করার নির্দেশ দেওয়া যায়না। ২০০৩ সালের কেন্দ্রীয় টোব্যাকো আইন অনুসারে হুক্কা বার চলতে পারে। পুলিশ দিয়ে জোর করে হুক্কা বার বন্ধ করে রাখা যাবেনা। তবে কোনও ক্ষেত্রে নিষিদ্ধ মাদক ব্যবহার বা বেআইনি কাজ হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া যাবে। হাইকোর্টের এই রায়ে স্বভাবতই খুশি হুক্কা বারের মালিকরা।

প্রসঙ্গত, গত ডিসেম্বর মাসে কলকাতার মেয়র ফিরহাদ হাকিম ঘোষণা করেছিলেন, হুক্কা বারের মাধ্যমে নিষিদ্ধ মাদকের ব্যবহার বেড়ে যাচ্ছে। আর তাতে আসক্ত হয়ে পড়ছে যুবসমাজের একাংশ। তাই শহরের সমস্ত হুক্কা বার বন্ধ করতে হবে। হুঁশিয়ারি দেওয়া হয়, এই নির্দেশ না মানলে উপযুক্ত ব্যবস্থা নেবে কলকাতা পুলিশ। দিন কয়েক পরেই একই সিদ্ধান্ত ঘোষণা করা হয় বিধাননগর পুরনিগমের পক্ষ থেকেও। কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজশেখর মান্থা এদিন সেই সিদ্ধান্তকেই খারিজ করে দিলেন।

Related Articles