Sambad Samakal

Padma Awards: পদ্ম তালিকায় বঙ্গের কোন পাঁচ সন্তান?

Jan 25, 2023 @ 11:14 pm
Padma Awards: পদ্ম তালিকায় বঙ্গের কোন পাঁচ সন্তান?

পদ্ম সম্মান রাজনৈতিক উদ্দেশ্যপূরণে ব্যবহার করছে মোদি সরকার এই অভিযোগ যেন প্রতি বছর নানা জল্পনা উস্কে দিচ্ছে। গত বছর সাধারণতন্ত্র দিবসের মতো এই বছরের পদ্ম সম্মান তালিকাতেও বিরোধী রাজনৈতিক ব্যক্তিত্বদের ছড়াছড়ি। তার মধ্য থেকে পাঁচ বঙ্গ সন্তান এবার পদ্ম রয়েছেন তালিকায়।

ওআরএস উদ্ভাবক চিকিৎসক দিলীপ মহালনাবিশ মরোণোত্তর পদ্ম বিভূষণ সম্মান পেয়েছেন। বাংলাদেশের মুক্তি যুদ্ধের সময় বিভিন্ন রিফিউজি ক্যাম্পে ডা: মহলনাবিশের উদ্ভাবন ওআরএস লক্ষাধিক মানুষের প্রাণ বাঁচিয়েছিল। তাঁর আবিস্কার নিয়ে তিনি আড়ালেই ছিলেন। গত বছর অক্টোবরে তিনি প্রয়াত হন। অবশেষে মরণোত্তর হলেও স্বীকৃতি এল।

দেশের সর্বোচ্চ দ্বিতীয় অসামরিক পদ্ম সম্মানের তালিকায় এ’বছর সদ্য প্রয়াত মুলায়ম সিং যাদবও রয়েছেন। উল্লেখ্য গত বছর প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য্যকেও পদ্ম সম্মানের তালিকায় রেখেছিল কেন্দ্র সরকার যা নিয়ে কম জল ঘোলা হয়নি। আবার সাবেক কংগ্রেস নেতা গুলাম নবী আজাদ পদ্ম সম্মান সাগ্রহে গ্রহন করে কংগ্রেস ছেড়ে আলাদা দল গড়েছেন। এবারেও পদ্ম ভূষণ তালিকায় নাম রয়েছে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা প্রাক্তন রাজ্যপাল কর্নাটকের কংগ্রেস নেতা এস এম কৃষ্ণর।

পদ্মশ্রী তালিকায় রয়েছেন চার বঙ্গ সন্তান। জাড়োয়াদের নিয়ে কাজ করার স্বীকৃতি স্বরূপ রতন চন্দ্র কর; আদিবাসী টোটো ভাষা নিয়ে কাজ করার জন্য ধানিরাম টোটো, পল্লীগীতি শিল্পী মঙ্গলা কান্তি রায় পাচ্ছেন পদ্ম সম্মান। এছাড়া শিল্প কলার জন্য প্রীতিকনা গোস্বামীর নাম পদ্মশ্রী প্রাপকের তালিকায় রয়েছে।

Related Articles