Sambad Samakal

Union Budget: নির্মলার হালুয়া কতটা মিষ্টি হবে?

Jan 25, 2023 @ 6:23 pm
Union Budget: নির্মলার হালুয়া কতটা মিষ্টি হবে?

ফেব্রুয়ারি মাসের প্রথম দিন কেন্দ্রীয় বাজেট সংসদে পেশ হবে। নিয়ম মাফিক তার আগে আগামী ২৬ জানুয়ারি অর্থ মন্ত্রকের আধিকারিকরা যারা বাজেট ভাষণ প্রস্তুতে সহায়তা করেন তাঁরা দপ্তরে হালুয়া বানিয়ে উজ্জাপন করেন। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ আগামী অর্থবর্ষের বাজেট বরাদ্দে কোনো চমক দিতে পারবেন কিনা তা নিয়ে আলোচনা চলছে।

আয়কর নিয়ে মধ্যবিত্ত চাকুরেদের আগ্রহ। আয়করের পরিধি মূদ্রাস্ফিতির নিরীখে বাড়তে পারে বলে মধ্যবিত্ত আয়করদাতারা গত দু’ বছর ধরে অপেক্ষায়। কিন্তু নির্মলার কাগুজে অর্থনৈতিক বৃদ্ধি দূরবিন দিয়ে দেখা যাচ্ছে না। টাকার মান যেমন কমছে তেমনি ডিজিটাল কারেন্সির লোভে বহু মানুষ ক্ষতিগ্রস্থ। অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে ধুঁকছে নতুন কর্মসংস্থানের আশ্বাসও।

গত বছরের মতো এবারও নির্মলা ডিজিটাল পেপারলেস বাজেট পেশ করবেন। বাজেট পুস্তিকা ছাপা হবে না। ট্যাব থেকে তিনি যেমন বাজেট ভাষণ পাঠ করবেন তেমনি আম জনতাও মোবাইল অ্যাপ থেকে বাজেট ভাষণ ডাউনলোড করতে পারবেন।

কিন্তু প্রশ্ন থেকে যাচ্ছে আম জনতার সুবিধা নিয়ে। কতটা সরল হবে কর ব্যবস্থা। খুচরো ব্যবসায় ঘুরে দাঁড়াবার কোনো স্থান থাকবে বাজেটে? আর এই সব প্রশ্নের উত্তর না মিললে নির্মলার হালুয়া পানসেই থেকে যাবে আগের মতো!

Related Articles