Sambad Samakal

Union Budget: মন্দির, রামসেতু নির্মাণের জন্য বরাদ্দ প্রস্তাব থাকবে নির্মলার বাজেটে?

Jan 27, 2023 @ 9:12 pm
Union Budget: মন্দির, রামসেতু নির্মাণের জন্য বরাদ্দ প্রস্তাব থাকবে নির্মলার বাজেটে?

আম জনতার বিশ্বস্ত হতে পারলেন না কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তাই কৌতুহলের চাইতেও কৌতুকে ভরে গিয়েছে সামাজিক মাধ্যমের দেয়াল। নেট-নাগরিকদের আর ভরসা নেই অর্থমন্ত্রীর প্রতি। একটি সর্বভারতীয় বাণিজ্যিক নিউজ পোর্টাল টুইটে আম জনতার কাছে বাজেট নিয়ে তাদের আকাঙ্খার কথা জানতে চেয়েছিল। আর সেই টুইটের জবাবে দেয়াল জুড়ে শুধুই হাসি মজা।

দু’ বছর অতিমারীর দাপটে বন্ধ ছিল প্রাক বাজেট হালুয়া বানানোর রীতি। এবার সাধারণতন্ত্র দিবসের দিন হালুয়া বানিয়ে সেই পুরোনো রীতি ফিরিয়ে আনলেও নির্মলার বাজেট নিয়ে খুব একটা কিছু আশা করছেন না সাধারণ জনগণ।

ব্যক্তিগত আয়করে ছাড়ের আশা না করে উল্টে তামাশায় মজেছেন নেট নাগরিকেরা। মধ্যবিত্তের জন্য ‘বাবাজি কা ঠুল্লু’ সহ নানা তীর্যক মন্তব্য।

এর মাঝে সবাইকে ছাপিয়ে গেছেন একজন। তিনি স্যাটায়ারের ভঙ্গিতে লিখেছেন বাজেটে থাকবে ভারতের সব মন্দির সংস্কারের জন্য অর্থ বরাদ্দ। থাকবে রামসেতু পুনর্নিমাণের জন্য অর্থ, আরএসএস সংঘিদের জন্য প্যান্ট কেনার রসদ। বাবরি মসজিদ ধ্বংসে হাত লাগানো করসেবকদের জন্য পেনশনের প্রস্তাব। আন্তর্জাতিক গণ মাধ্যমে দেশকে সেকুলার প্রমাণের জন্য বিজ্ঞাপনের খরচ বৃদ্ধিও থাকবে বাজেটে। কর্পোরেট ট্যাক্স শূন্য করে দেওয়া হবে বলেও অনেকে ক্ষোভ ব্যক্ত করেছেন।

সব মিলিয়ে কেন্দ্রীয় বাজেট নিয়ে যে দেশের মধ্যবিত্ত কর প্রদানকারী জনগণ খুব একটা ইতিবাচক নন তা প্রকাশ হচ্ছে। যদিও তাতে মোদি সরকার বা খোদ নির্মলার তেমন একটা ভাবনা নেই। বরং বাজেটের মুখে সরকারের কাছের বাণিজ্যিক সংস্থা আদানি গ্রুপের ফাঁপানো শেয়ার দর অবনমন নিয়ে কপালে ভাঁজ দেখা যাচ্ছে গেরুয়া শিবিরে।

Related Articles