Sambad Samakal

CPIM: সিপিএমের সমাবেশে অভিনব ‘নবরত্ন’ ব্রিগেড! সমাবেশ থেকে কী বার্তা ইয়েচুরির?

Jan 30, 2023 @ 6:31 pm
CPIM: সিপিএমের সমাবেশে অভিনব ‘নবরত্ন’ ব্রিগেড! সমাবেশ থেকে কী বার্তা ইয়েচুরির?

তিন দিন ধরে শহর কলকাতায় অনুষ্ঠিত হল সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক। আর সেই বৈঠক শেষে সোমবার ধর্মতলায় সমাবেশের আয়োজন করেছিল সিপিএমের কলকাতা জেলা কমিটি। এদিনের সমাবেশে যোগ দেওয়ার জন্য শহরের বিভিন্ন প্রান্ত থেকে মোট ৯টি মিছিলের আয়োজন করা হয়েছিল। অভিনবত্বের বিষয় হল, এই ৯টি মিছিলের নামকরণ করা হয়েছিল প্রয়াত ‘নবরত্ন’ পলিটব্যুরো সদস্যদের নামে।

ভিক্টোরিয়া হাউস থেকে মিছিল করে আসে ‘বিটি রণদিভে ব্রিগেড’, কলকাতা কর্পোরেশনের সামনে থেকে আসে ‘ইএমএস নাম্বুদিরিপাদ ব্রিগেড’, সেন্ট্রাল মেট্রো স্টেশন থেকে আসে ‘একে গোপালন ব্রিগেড’। সুবোধ মল্লিক স্কোয়ার থেকে আসা মিছিলের নামকরণ করা হয়েছিল ‘জ্যোতি বসু ব্রিগেড’। মৌলালির রামলীলা পার্ক থেকে ‘পি রামমূর্তি ব্রিগেড’, পার্ক স্ট্রিট মেট্রো স্টেশন থেকে ‘হরকিষাণ সিং সুরজিৎ ব্রিগেড’, মেয়ো রোড গান্ধী মূর্তি থেকে ‘পি সুন্দরাইয়া ব্রিগেড’, নোনাপুকুর ট্রাম ডিপো থেকে ‘এম বাসবপুন্নাইয়া ব্রিগেড’ ও ডেন্টাল কলেজ থেকে ‘প্রমোদ দাশগুপ্ত ব্রিগেড’, মিছিল করে ধর্মতলার রানী রাসমণি অ্যাভিনিউয়ে উপস্থিত হয়।

‘জ্যোতি বসু ব্রিগেডের’ নেতৃত্বে ছিলেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু ও ‘পি সুন্দরাইয়া ব্রিগেডের’ নেতৃত্ব দেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। ধর্মতলায় কয়েক হাজার সিপিএম কর্মীর জমায়েতের সামনে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি সহ কেন্দ্রীয় নেতৃত্ব। সংবিধান রক্ষা করা, সাম্প্রদায়িক বিজেপি ও দুর্নীতিগ্রস্ত তৃণমূলকে পরাস্ত করার আহ্বান জানানো হয় এদিনের সমাবেশ থেকে।

Related Articles