Sambad Samakal

Mamata: বিশ্বভারতীতে গৈরিকীকরণের চেষ্টা! অমর্ত্য সেনের সঙ্গে দেখা করে কী বললেন মুখ্যমন্ত্রী?

Jan 30, 2023 @ 5:12 pm
Mamata: বিশ্বভারতীতে গৈরিকীকরণের চেষ্টা! অমর্ত্য সেনের সঙ্গে দেখা করে কী বললেন মুখ্যমন্ত্রী?

কলকাতা থেকে তিন দিনের জেলা সফরে বীরভূমে পা দিয়েই শান্তিনিকেতনে অমর্ত্য সেনের বাড়িতে পৌঁছে গেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকেলে অমর্ত্য সেনের সঙ্গে দেখা করে, তাঁর হাতে জমি সংক্রান্ত রাজ্য সরকারের আসল এলআর রেকর্ড তুলে দেন মমতা। বিশ্বভারতীর ১৩ ডেসিবেল জমি অমর্ত্য সেন দখল করে রেখেছেন বলে অভিযোগ তুলেছিলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী, সেই অভিযোগ “মিথ্যা” বলে দাবি করেন রাজ্যের প্রশাসনিক প্রধান। নাম না করে কড়া ভাষায় আক্রমণ শানান অমর্ত্য সেনের দিকে আঙুল তোলা বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধেও। বিশ্বভারতীতে গৈরিকীকরণের চেষ্টা চলছে বলেও অভিযোগ তাঁর।

এদিন অমর্ত্য সেনের সঙ্গে দেখা করার পরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মুখ্যমন্ত্রী বলেন, “অমর্ত্য সেনের মতো মানুষকে অসম্মানিত করার চেষ্টা হচ্ছে। গৈরিকীকরণের স্বার্থে কেউ কেউ এই কাজ করছেন। আমি আজ তাঁর সঙ্গে দেখা করে রাজ্য সরকারের জমি সংক্রান্ত রেকর্ড তুলে দিয়েছি। সমস্ত রেকর্ডে দেখা যাচ্ছে, পুরো জমিটাই অমর্ত্য সেনের পরিবারের নাম রয়েছে। সরকারি রেকর্ডেই প্রমাণিত হয়ে যাচ্ছে যে, কে মিথ্যে কথা বলছে।”

নাম না করে বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী প্রসঙ্গে মমতা বলেন, “উনি বিশ্বভারতীকে আলাদা করে রেখেছেন। এমনকী স্থানীয় পুলিশকেও অনেক সময় ঢুকতে দেন না। সবসময় বদ্ধ করে রাখেন। আমিও দীর্ঘদিন বিশ্বভারতীর কোর্ট মেম্বার ছিলাম।” তাঁর প্রশ্ন, “রবীন্দ্রনাথ কি এই জন্য বিশ্বভারতী তৈরি করেছিলেন?” মমতা বলেন, “মুক্ত শিক্ষার বিশ্বভারতী দেখার জন্য লক্ষ লক্ষ মানুষ এখানে আসেন। আমি চাই বিশ্বভারতীতে শান্তি থাকুক।”

Related Articles