Sambad Samakal

Mamata on state Budget: এবারের রাজ্য বাজেটকে কর্মসংস্থানমুখী কেন বললেন মমতা?

Feb 15, 2023 @ 11:07 pm
Mamata on state Budget: এবারের রাজ্য বাজেটকে কর্মসংস্থানমুখী কেন বললেন মমতা?

বুধবার রাজ্য বিধানসভায় চলতি অর্থবর্ষের বাজেট বিবৃতি পাঠ করেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। আর বাজেট বিবৃতি পাঠের পর বিধানসভায় দাঁড়িয়েই ২০২৩-২৪ আর্থিক বছরের এই বাজেটকে কর্মসংস্থানমুখী বলে মন্তব্য করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

কিন্তু কোন যুক্তিতে এই বাজেটকে কর্মসংস্থানমুখী বললেন মুখ্যমন্ত্রী? বিশেষজ্ঞদের মতে, এবারের বাজেটে বেশ কিছু খাতে একইসঙ্গে উন্নয়ন প্রকল্পের পাশাপাশি কর্ম সংস্থানের বিপুল সম্ভাবনা তৈরি হয়েছে। যার মধ্যে অন্যতম হল ডেউচা-পাঁচামি ও বানতলা লেদার কমপ্লেক্স প্রকল্প।

ডেউচা-পাঁচামিতে ৩৫ হাজার কোটি টাকা লগ্নির ঘোষণা হয়েছে এবারের বাজেটে। এই প্রকল্পে চাকরি হতে পারে লক্ষাধিক যুবক-যুবতীর। অন্যদিকে, চামড়া শিল্পে বিপুল কর্মসংস্থানের সম্ভাবনার দরজা খুলে দিয়েছে এবারের বাজেট। বানতলার লেদার কমপ্লেক্সে ৩ লক্ষ কর্মসংস্থানের পর এবার আরও ২ লক্ষ চাকরির ঘোষণা করেছেন অর্থ প্রতিমন্ত্রী। এছাড়াও আরও বিভিন্ন প্রকল্পে রয়েছে কর্মসংস্থানের বিশাল সুযোগ। পাশাপাশি, এবারের বাজেট যুব সম্প্রদায়ের জন্য কাজের বড় সুযোগ এনে দিয়েছে। ১৮ থেকে ৪৫ বছর বয়সি ২ লক্ষ যুবক-যুবতীর স্বনিযুক্তির লক্ষ্যে আর্থিক সহায়তা বাবদ সর্বাধিক ৫ লক্ষ টাকার ঋণের ঘোষণা করেছেন অর্থ প্রতিমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। প্রকল্পের নাম দেওয়া হয়েছে ভবিষ্যত ক্রেডিট কার্ড। ব্যাংক ঋণের ক্ষেত্রে নতুন এই উদ্যোগপতিদের পাশে থাকতে ব্যাংক ঋণে সর্বাধিক ১০ শতাংশ পর্যন্ত মার্জিন মানির দায়িত্বও নেবে রাজ্য সরকার।

Related Articles