Sambad Samakal

Mamata: জঙ্গলমহলেও কেন্দ্রীয় বঞ্চনা নিয়ে ক্ষোভ! কী বললেন মুখ্যমন্ত্রী?

Feb 16, 2023 @ 3:00 pm
Mamata: জঙ্গলমহলেও কেন্দ্রীয় বঞ্চনা নিয়ে ক্ষোভ! কী বললেন মুখ্যমন্ত্রী?

ফের মমতা বন্দ্যোপাধ্যায়ের নিশানায় কেন্দ্র। বৃহস্পতিবার জঙ্গলমহল সফরেও কেন্দ্রের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন বাংলার মুখ্যমন্ত্রী। তুললেন কেন্দ্রীয় বঞ্চনার প্রসঙ্গও।

দু’দিনের জঙ্গলমহল সফরের প্রথম দিন মেদিনীপুর কলেজের মাঠে সভা করেন মুখ্যমন্ত্রী। সেখানে এদিন রাজ্য সরকারের ‘অসহায়তা’র কথা তুলে ধরেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, “শুধু এটা পেলাম, ওটা দাও বললে হয় না, টাকার জোগাড়ও হওয়া চাই। কিন্তু কেন্দ্র টাকাই দেয় না।” তিনি বলেন, “প্রত্যেক জাতির নিজের নিজের সমস্যা রয়েছে। সেগুলির সমাধানও করতে হবে। কিন্তু আমরা তো জাদুকর নই! টাকাটাও জোগাড় করতে হবে। অনেকে বলেন, এটা পেলাম, ওটা দাও। আরে যেটা পেলে, সেটাকেও ধরে রাখতে হবে। সেটা কোথা থেকে জোগাড় হবে? কেন্দ্র টাকা দিচ্ছে না। বঞ্চনা করছে আর মিথ্যে কথা বলছে।”

পণ্য ও পরিষেবা বাবদ রাজ্যের পাওনা কেন্দ্র আটকে রেখেছে বলে অভিযোগ তুলে এদিনও কেন্দ্রের বিরুদ্ধে সুর চড়ান মমতা। বলেন, “আগে রাজ্য কর সংগ্রহ করত। এখন করে না। কাপড় কিনতে গেলেও জিএসটি কেটে নেয়। কেন্দ্র পায় সেই টাকা। আমাদের রাজ্যের ভাগটা পর্যন্ত দেয় না। তার পরও আমরা একমাত্র রাজ্য, গর্ব করে বলতে পারি, সামাজিক সুরক্ষা প্রকল্পের মাধ্যমে মানুষকে মালার মতো একই সূত্রে গেঁথে রেখেছি। মানুষের ভাল থাকা, তাঁদের ভাল রাখা জরুরি। মানুষ ভাল না থাকলে, আমরা ভাল থাকব কী করে!”

কেন্দ্রের কাছ থেকে বকেয়া টাকা না পাওয়া নিয়ে রাজ্যের বিজেপি নেতাদেরও নিশানা করেন মমতা। বলেন, “বিজেপি নেতারা গিয়ে বলছেন, রাস্তার টাকা দিও না, জলের টাকা দিও না, বাড়ির টাকা দিও না, ১০০ দিনের কাজের টাকা দিও না। মানুষ উপকৃত হলে আমরা কী করে ভোট চাইব! আমি বলি, তোমাদের লজ্জা থাকা উচিত। কারণ এগুলো মানুষের টাকা, তোমাদের নয়। জনগণের করের টাকা তুলে নিয়ে যায় দিল্লি।”

Related Articles