Sambad Samakal

Tulsidas Balaram: কিংবদন্তি ফুটবলারের প্রয়াণে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

Feb 16, 2023 @ 5:02 pm
Tulsidas Balaram: কিংবদন্তি ফুটবলারের প্রয়াণে শোক প্রকাশ মুখ্যমন্ত্রীর

চলে গেলেন ভারতীয় ফুটবলের আরও এক রত্ন তুলসীদাস বলরাম। বৃহস্পতিবার দুপুরে মধ্য কলকাতার এক বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৬ বছর। বাংলার তিন রত্ন চুনি গোস্বামী, পিকে বন্দ্যোপাধ্যায় ও তুলসীদাস বলরামকে একসঙ্গে ভারতীয় ফুটবলের থ্রি মাস্কেটিয়ার্স বলা হত। আগেই প্রয়াত হয়েছেন চুনি গোস্বামী ও পিকে বন্দ্যোপাধ্যায়। এবার তুলসীদাস বলরামের মৃত্যুতে তাই ভারতীয় ফুটবলের একটি অধ্যায়ের অবসান হল।
কিংবদন্তি এই ফুটবলারের প্রয়াণে শোক প্রকাশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

শোকবার্তায় মুখ্যমন্ত্রী লিখেছেন, “কিংবদন্তী-প্রতিম ফুটবলার তুলসীদাস বলরামের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি।” মুখ্যমন্ত্রী আরও লেখেন, “তাঁর প্রয়াণে ইতিহাসের একটি অধ্যায় শেষ হয়ে গেল। ভারতীয় ফুটবলের স্বর্ণযুগের অন্যতম সেরা ফুটবলার তুলসীদাস বলরাম অলিম্পিকসহ বহু আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন। তিনি ইস্টবেঙ্গল ক্লাবের অধিনায়কও হয়েছিলেন। পশ্চিমবঙ্গ সরকার তাঁকে ২০১৩ সালে ‘বঙ্গবিভূষণ’ সম্মান প্রদান করে। এছাড়া তিনি অর্জুনসহ অজস্র সম্মানে ভূষিত হয়েছেন। তাঁর প্রয়াণে ক্রীড়া জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি তুলসীদাস বলরামের পরিবার-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।”

১৯৫৬ সালের অলিম্পিক্সে অংশ নেওয়া ভারতীয় দলের একমাত্র জীবিত সদস্য ছিলেন তুলসীদাস বলরাম। ভারতের অন্যতম সেরা স্ট্রাইকার বলা হত তাঁকে। পরিবার সূত্রে জানা গিয়েছে, অনেকদিন ধরেই কিডনির অসুখে ভুগছিলেন তিনি। শয্যাশায়ী ছিলেন।

হুগলির উত্তরপাড়ার আদি বাসিন্দা তুলসীদাস বলরাম কয়েক বছরে উত্তরপাড়ার বাড়িতেই থাকতেন। বাইরে খুব একটা বেরোতেন না। শরীর ক্রমশ জীর্ণ হয়ে পড়েছিল। চলার ক্ষমতাও ছিল না বিশেষ। এমনকী, একটানা বেশিক্ষণ কথা বলতেও পারতেন না। দীর্ঘ দিন ধরেই হাসপাতালে ভর্তি ছিলেন। কিছুদিন আগে হাসপাতালে তাঁকে দেখতে গিয়েছিলেন রাজ্যের ক্রীড়ামন্ত্রী অরূপ বিশ্বাস। চিকিৎসকদের সঙ্গে কথাও বলেন তিনি। কিন্তু
চিকিৎসকদের সব চেষ্টা ব্যর্থ করে না ফেরার দেশে চলে গেলেন তুলসীদাস।

Related Articles