Sambad Samakal

Visvabharati: তাণ্ডব! বসন্ত উৎসবের ঐতিহ্য ভেঙে কী বললেন বিশ্বভারতীর উপাচার্য?

Mar 1, 2023 @ 12:10 pm
Visvabharati: তাণ্ডব! বসন্ত উৎসবের ঐতিহ্য ভেঙে কী বললেন বিশ্বভারতীর উপাচার্য?

“উৎসব নয়, বসন্ত উৎসবের নামে তাণ্ডব হত। তাই বন্ধ করে দিয়েছি।” বিশ্বভারতীর ঐতিহ্য বসন্ত উৎসব বন্ধ করে এমনই যুক্তি খাঁড়া করলেন উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। তাঁর কথায়, রবীন্দ্রনাথ ঠাকুর উৎসবের নামে এই তাণ্ডব কখনও চাননি, তিনি চেয়েছিলেন বন্দনা। আর সেই কারণেই এবার বসন্ত বন্দনা হচ্ছে।” বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের তরফে ৩ মার্চ এই বসন্ত বন্দনার আয়োজন করা হয়েছে। যেখানে অংশ নেবেন শুধুমাত্র বিশ্বভারতীর ছাত্রছাত্রী, শিক্ষক এবং শিক্ষাকর্মীরা। সেখানে বাইরের কারও প্রবেশাধিকার থাকবে না।

বিশ্বভারতী কর্তৃপক্ষের এই সিদ্ধান্তের বিরুদ্ধে প্রতিবাদ জানান পড়ুয়াদেরই একাংশ। তাঁদের প্রশ্নের মুখেই বুধবার উপাসনা গৃহে নিজের যুক্তি শোনান উপাচার্য। এমনকী তিনি বলেন, “বিশ্বভারতীতে বসন্ত উৎসবের নামে ২০১৯ সালে তাণ্ডব দেখেছিলাম। সেই তাণ্ডবই আমরা বন্ধ করেছি। উৎসবের নামে এই তাণ্ডবের পিছনে কিছু বুড়ো খোকার ভূমিকা থাকে।” বিশ্বভারতী অশিক্ষিত এবং অল্পশিক্ষিত ব্যক্তিতে ভরে গিয়েছে বলেও অভিযোগ করেন তিনি। আর উপাচার্যের এহেন মন্তব্যের পরেই ফের নতুন করে বিতর্ক দানা বাঁধে।

উল্লেখ্য, রবীন্দ্র তীর্থ বিশ্বভারতীর বসন্ত উৎসব শুধু এই রাজ্য বা দেশ নয়, গোটা বিশ্বে এক আলাদা গুরুত্ব পেয়ে এসেছে বরাবর। দেশ বিদেশের বহু মানুষ এতদিন দোলে বিশ্বভারতীর বসন্ত উৎসবের টানে ছুটে আসতেন শান্তিনিকেতনে। রবীন্দ্র সংগীত আর রবীন্দ্র নৃত্যে আবিরের রঙে রেঙে উঠত ক্যাম্পাস। কিন্তু ২০২০ থেকে পরপর দু’বছর কোভিড আবহে বসন্ত উৎসব বন্ধ ছিল। তারপর ২০২২ সালেও বসন্ত উৎসব বন্ধ রাখার নির্দেশ দিয়েছিলেন বিশ্বভারতী কর্তৃপক্ষ। সেবার কারণ হিসাবে হস্টেল খোলা-সহ একাধিক দাবিতে ছাত্র আন্দোলনের বিষয়ের কথা বলেছিলেন উপাচার্য। কিন্তু এবার পাকাপাকি ভাবে বসন্ত উৎসব বন্ধের ঘোষণা করলেন “বিতর্কিত” উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী।

Related Articles