Sambad Samakal

Opposition Unity: কেন্দ্রীয় এজেন্সির ‘তানাশাহি’র বিরুদ্ধে এককাট্টা বিরোধীরা, মমতার নেতৃত্বে চিঠি মোদিকে

Mar 5, 2023 @ 11:56 am
Opposition Unity: কেন্দ্রীয় এজেন্সির ‘তানাশাহি’র বিরুদ্ধে এককাট্টা বিরোধীরা, মমতার নেতৃত্বে চিঠি মোদিকে

সিবিআই, ইডি, আয়কর দফতরের মতো কেন্দ্রীয় এজেন্সির ‘তানাশাহি’র বিরুদ্ধে গর্জে উঠল দেশের বিরোধী দলগুলো। তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে প্রধানমন্ত্রী মোদিকে চিঠি দিলেন ৯টি বিরোধী দলের নেতৃত্ব। তবে তাৎপর্যপূর্ণ ভাবে এই জোটে নাম নেই কোনও কংগ্রেস বা বাম নেতৃত্বের।

রবিবার সকালে সংবাদ সংস্থা সূত্রে প্রাপ্ত খবর অনুযায়ী, দিল্লির উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার গ্রেফতারির তীব্র প্রতিবাদ জানানো হয়েছে মোদিকে লেখা ওই চিঠিতে। বলা হয়েছে, কেন্দ্রীয় সরকার এজেন্সিগুলিকে বিরোধীদের কন্ঠরোধ করার জন্য উদ্দেশ্যপ্রণোদিত ভাবে ব্যবহার করছে। বিজেপিতে যোগ দিলেই অভিযুক্তদের ছাড় দেওয়া হচ্ছে। উদাহরণ হিসেবে শুভেন্দু অধিকারী ও হিমন্ত বিশ্বশর্মার নাম করা হয়েছে। এছাড়াও কেন্দ্রের মনোনীত রাজ্যপালরা বিরোধী সরকারগুলোকে প্রতিপদে অসহযোগিতা করছে বলে অভিযোগ তোলা হয়েছে চিঠিতে। এই ধরনের পদক্ষেপ যে গণতন্ত্রের পক্ষে মোটেই সুখকর নয়, তাও বর্ণনা করা হয়েছে।

মোদিকে পাঠানো এই প্রতিবাদপত্রে বাংলার মুখ্যমন্ত্রী তথা তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়াও সাক্ষর করেছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, বিহারের উপমুখ্যমন্ত্রী তেজস্বী যাদব, এনসিপি নেতা শরদ পাওয়ার, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, উত্তরপ্রদেশের সমাজবাদী পার্টির নেতা অখিলেশ যাদব ও ন্যাশানাল কনফারেন্স নেতা ফারুক আবদুল্লা। ওয়াকিবহাল মহলের একাংশের মতে, কংগ্রেস ও বামেদের বাদ দিয়ে দেশের গুরুত্বপূর্ণ বিরোধী দলের নেতাদের এই জোট তৈরির উদ্যোগ বিশেষ তাৎপর্যপূর্ণ।

Related Articles